অবশেষে অ্যান্ড্রয়েড থেকে আইফোনে হোয়াটসঅ্যাপের চ্যাট স্থানান্তর ফিচার চালু হয়েছে। গত মঙ্গলবার মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এক ফেসবুক পোস্টের মাধ্যমে এ সুবিধা চালুর ঘোষণা দেন। এবার থেকে আইফোন ব্যবহারকারীরা তাঁদের পুরোনো অ্যান্ড্রয়েড ফোন থেকে হোয়াটসঅ্যাপ চ্যাট স্থানান্তর করতে পারবেন। ওই পোস্টে জাকারবার্গ জানান, নতুন ফিচারটির মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা চ্যাট হিস্ট্রি, ফটো, ভিডিও এমনকি ভয়েস মেসেজও স্থানান্তর করতে পারবেন। তবে এ পদ্ধতিতে হোয়াটসঅ্যাপ কল হিস্টোরি স্থানান্তর করা যাবে না। স্থানান্তরকরণের পুরো প্রক্রিয়া এন্ড-টু-এন্ড এনক্রিপশনের আওতায় থাকবে। এর আগে গত বছর হোয়াটসঅ্যাপ শুধু আইওএস থেকে অ্যান্ড্রয়েডে চ্যাট ট্রান্সফারের অনুমতি দিয়েছিল। এবার অ্যান্ড্রয়েড থেকে আইওএসও চ্যাট ট্রান্সফার সুবিধা চালু হলো। তবে এই নতুন ট্রান্সফার পদ্ধতির জন্য ব্যবহারকারীদের নূ্যনতম অ্যান্ড্রয়েডের পঞ্চম সংস্করণ এবং আইফোনের নূ্যনতম ১৫.৫ সংস্করণ থাকতে হবে। তবে আইওএসের সদ্য উন্মোচিত ১৬তম সংস্করণে এ সুবিধা পাওয়া যাবে না। কেননা, এটি এখনও পরীক্ষামূলক (বেটা) পর্যায়ে রয়েছে। আইফোনে হোয়াটসঅ্যাপের নূ্যনতম সংস্করণ ২.২২.১০.৭০ এবং অ্যান্ড্রয়েড ফোনের হোয়াটসঅ্যাপের কমপক্ষে ২.২২.৭.৭৪ সংস্করণ থাকতে হবে।

চ্যাট স্থানান্তরের পদ্ধতি
আপনার অ্যান্ড্রয়েড ফোনে মুভ টু আইওএস অ্যাপ ইনস্টল করুন। একই অ্যাকাউন্টের ডাটা অ্যান্ড্রয়েড থেকে আইফোনে স্থানান্তরের সময় অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহূত হোয়াটসঅ্যাপ নম্বরের সিম আইফোনে ব্যবহার করতে হবে। চ্যাট স্থানান্তরকালীন চার্জ করার জন্য উভয় ফোনকে পাওয়ারের সঙ্গে যুক্ত রাখতে হবে। এ ক্ষেত্রে উভয় ডিভাইসকে একই ওয়াইফাই নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত রাখতে হবে। এ ছাড়া অ্যান্ড্রয়েড ফোনটি আইফোনের হটস্পটে
কানেক্ট করা যেতে পারে। 'মুভ টু আইওএস' অ্যাপ ব্যবহার করতে আইফোনের সেটিংস রিসেট করতে হবে। অ্যান্ড্রয়েড ফোনে মুভ টু আইওএস অ্যাপ চালু করতে হবে। আইফোন অ্যাপে অ্যান্ড্রয়েড ভার্সনের যে কোডটি থাকবে সেটি লিখতে হবে এবং ট্রান্সফার ডেটা স্ট্ক্রিনে হোয়াটসঅ্যাপ সিলেক্ট করতে হবে। অ্যান্ড্রয়েড ফোনের স্টার্ট বোতামে ক্লিক করে সব ডেটা আইফোনে ট্রান্সফার না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। ডাটা ইমপোর্ট ফাইল রেডি হয়ে গেলে অ্যান্ড্রয়েড ফোন থেকে লগআউট হয়ে যাবে।

মুভ টু আইওএস অ্যাপে ফিরে যেতে নেক্সট বাটনে ক্লিক করলেই অ্যান্ড্রয়েড থেকে আইওএস ডিভাইসে ডেটা স্থানান্তর করা যাবে। আইফোন চালু রেখে ডিভাইসে হোয়াটসঅ্যাপের সর্বশেষ সংস্করণটি ইনস্টল করতে হবে। অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহূত একই ফোন নম্বর দিয়ে অ্যাপে লগ ইন করতে হবে এবং ডেটা ট্রান্সফার না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। ডেটা ট্রান্সফার হলে ব্যবহারকারী তাঁর ফোনে সব হোয়াটস্যাপ ডেটা দেখতে পাবেন।