তামিম ইকবালের আন্তর্জাতিক টি–টোয়েন্টি খেলা না–খেলা নিয়ে বিতর্ক যেন আর শেষই হচ্ছে না। গত জানুয়ারিতে বিপিএল চলাকালীন এ ফরম্যাট থেকে ছয় মাসের বিরতি নিয়েছিলেন তিনি। যার মেয়াদ শেষ হবে আগামী মাসে। এর মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে দল গোছাতে শুরু করেছে বাংলাদেশ। কিন্তু তামিমকে কি পাওয়া যাবে এবারের বিশ্বকাপে। সেটি এখনও অজানা।

জাতীয় দলের সঙ্গে বর্তমানে ওয়েস্ট ইন্ডিজে তামিম। টি-টোয়েন্টি সিরিজ না খেলায় দলের সাথে ডমিনিকায় যাননি তিনি। প্রথম ম্যাচ পরিত্যক্ত হলেও দ্বিতীয় ম্যাচ বাজেভাবে হারে বাংলাদেশ। এরই মধ্যে টি-টোয়েন্টি নিয়ে নিজের ভেরিফায়েড ফেসবুকে রহস্যময় এক বার্তা দিলেন তামিম। যদিও সেটি কয়েক মিনিটের মধ্যে এটি মুছেও ফেলেছেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সোমবার সকালে মাত্র দুই শব্দে তামিম লিখেন, 'আন্তর্জাতিক টি-টোয়েন্টি।' এর সঙ্গে জুড়ে দেন হাত নাড়ানোর তিনটি ইমোজি। এটি কি প্রত্যাবর্তনের ইঙ্গিত?  নাকি বিদায়ের? তবে তামিম ঠিক কোনটি বুঝাতে চেয়েছেন তার রহস্য জানা যায়নি।

বাংলাদেশের হয়ে সর্বশেষ ২০২০ সালে টি-টোয়েন্টি খেলেছেন তামিম। তারপর থেকে এই ফরম্যাটে কার্যত নির্বাসিত অভিজ্ঞ এ ওপেনার। গত বছর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত বিশ্বকাপেও খেলেননি। গত মাসে আরেকটি বার্তা দিয়ে তামিম জানিয়েছিলেন, ছয় মাস শেষ হওয়ার পর নিজেই জানাবেন টি-টোয়েন্টি ক্যারিয়ারের ব্যাপারে সিদ্ধান্ত। তাই সবাইকে ধৈর্য্য ধরার আহ্বান জানান তিনি।