ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মৌসুম শেষ হয়েছে। ক্লাব ফুটবলের ভক্তদের মনোযোগ এখন চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে। আগুনে লড়াইয়ে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ এবং লিভারপুল। ইউরোপ সেরার ওই লড়াইয়ে রিয়াল মাদ্রিদের চেয়ে লিভারপুলকে এগিয়ে রাখছেন সাবেক রেডস ও ব্লাঙ্কোস কোচ রাফায়েল বেনিতেজ এবং স্ট্রাইকার মাইকেল ওয়েন। 

সাবেক লিভারপুল ও রিয়াল কোচ বেনিতেজ বলেন, ‘দুই দলকেই আমি এগিয়ে রাখবো। আমার চোখে  লিভারপুল ফেবারিট। তবে রিয়াল মাদ্রিদ বিশ্রাম পেয়েছে বেশি। এটা তাদের সুবিধা দেবে। লিভারপুল আগের ফাইনালের চেয়ে শক্তিশালী দল।’ 

সাবেক লিভারপুল ও রিয়াল কোচ বেনিতেজ। ছবি: ফাইল

বেনিতেজ জানান, জার্গেন ক্লপের লিভারপুলের বড় শক্তির জায়গা হলো তারা কাউন্টার অ্যাটাকে খুবই দক্ষ। আবার প্রতিপক্ষের অর্ধে বল রেখে চাপ ধরে রেখে খেলতে পারে। এছাড়া চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদ পজিশন ধরে রেখে খেলতে পারেনি বলেও মনে করেন তিনি। যতটা পেরেছে লিভারপুল।

মাইকেল ওয়েন রিয়াল মাদ্রিদের চেয়ে লিভারপুলে বেশি খেলেছেন। রেডসদের একজন কিংবদন্তি তিনি। তার বাণী তাই নিজ দেশের ক্লাবের পক্ষেই গেছে, ‘আমার মতে, লিভারপুল ফেবারিট। ম্যাচের ফল ৩-১ বা ৩-০ হওয়ার সম্ভাবনা বেশি। কারণ লিভারপুলের চলতি মৌসুমের খেলা রিয়ালের চেয়ে বেশি দাপটের ছিল।’ 

সাবেক লিভারপুল ও রিয়াল স্ট্রাইকার মাইকেল ওয়েন। ছবি: ফাইল

ওয়েনও মনে করেন, ম্যাচে নিয়ন্ত্রণ এবং বল পজিশন বেশি থাকবে লিভারপুলের কাছে। কারণ রিয়াল চেষ্টা করবে লিভারপুলের স্পেস কেড়ে নিয়ে খেলতে এবং তাদের হাই-লাইন ডিফেন্স করতে। যাতে ব্লাঙ্কোসরা কাউন্টার অ্যাটাক করতে পারে। অ্যালেক্সজান্ডার অরন্যাল্ড উপরে উঠে খেলতে যাবে। ভিনিসিয়াস ওই জায়গা ধরে কাউন্টার অ্যাটাক করবে। যেটা লিভারপুলের জন্য ভয়ের কারণ হতে পারে।