গল টেস্টে ইংল্যান্ডকে জয়ের জন্য মাত্র ৭৪ রানের লক্ষ্য দিয়েছিল শ্রীলংকা। জবাব দিতে নেমে চতুর্থ দিনের শেষ বেলায়  ৩৮ রানে ৩ উইকেট হারায় ইংল্যান্ড। পঞ্চম দিন বাকি ছিল ৩৬ রান। সফরকারীরা ওই রান তুলতে কয় উইকেট হারায় সেটাই ছিল দেখার।

তবে পঞ্চম দিন সকালে সহজেই ইংল্যান্ড পাড়ি দিয়েছে ওই রান। কোন উইকেট না হারিয়েই তুলে ফেলেছে বাকি রান। জয় পেয়েছে ৭ উইকেটের বড় ব্যবধানে।

গলে শুরুতে ব্যাট করে প্রথম ইনিংসে লংকানরা ১৩৫ রানে অলআউট হয়। জবাব দিতে নেমে ইংল্যান্ড তোলে ৪২১ রানের পাহাড়। দলের হয়ে অধিনায়ক জো রুট ডাবল সেঞ্চুরি করেন। থামেন ২২৮ রানে। সপ্তম ইংলিশ ব্যাটসম্যান হিসেবে প্রবেশ করেন আট হাজার রানের ক্লাবে।

তাকে সঙ্গ দিয়ে দ্যানিয়েল লউরেন্স ৭৩ রান করেন। এছাড়া জনি বেয়ারস্টো ৪৫ এবং জস বাটলার ৩০ রান করেন। ইংল্যান্ড প্রথম ইনিংস থেকে ২৮৬ রানের লিড নেয়। প্রথম ইনিংসে বিধ্বস্ত শ্রীলংকা ইনিংস ব্যবধানে হারবে বলেই মনে হচ্ছিল।

কিন্তু দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। তোলে ৩৫৯ রান। দলের হয়ে অধিনায়ক দিমুথ করুনারত্নের জায়গায় ওপেন করতে নামা লাহিরু থিরিমান্নে খেলেন ১১১ রানের ইনিংস। অন্য ওপেনার কুশল পেরেরা করেন ৬২ রান। মিডল অর্ডারে অ্যাঞ্জেলো ম্যাথুস ৭৩ রান যোগ করেন।

তাদের ব্যাটেই ছোট্ট ওই লিড পায় শ্রীলংকা। রানটা সহজেই ইংলিশদের তুলে ফেলার কথা। শেষ পর্যন্ত ফেলেছেও তা। কিন্তু গলের স্পিন সহায়ক উইকেটে লংকান স্পিনার লাসিথ এমবুলডেনিয়া একটা ধাক্কা দেন। বড় জয়ের পথে বেয়ারস্টো ৩৫ এবং দ্যানিয়েল লউরেন্স ২১ রান করেন।