বিদেশি লিগে ভারতীয়দের অংশগ্রহণ চান ৮১ শতাংশ ক্রিকেটার

প্রকাশ: ০৪ আগস্ট ২০২০     আপডেট: ০৪ আগস্ট ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

ছবি: ফাইল

আধুনিক ক্রিকেটে নতুন মাত্রা দিয়েছে টি-২০ ফ্র্যাঞ্চাইজি লিগ। আইপিএলের জন্য প্রকারান্তে টি-২০ বিশ্বকাপ পর্যন্ত স্থগিত হয়ে গেছে। করোনা সংকটের মধ্যে আইপিএল, সিপিএল, এসপিএলের মতো আসর আয়োজন করা হয়।

সেটা শুধু বোর্ড কিংবা ক্রিকেটারদের আর্থিক বিষয়ের কারণে নয় বরং জনপ্রিয়তাও কারণ। কিন্তু ভারতের ক্রিকেটাররা নিজ দেশের লিগ ছাড়া অন্য কোন লিগে অংশ নিতে পারেন না। যারা জাতীয় দলের র‌্যাডারে আছেন, আইপিএলে মোটা অর্থে দল পান তাদের জন্য বিষয়টি সমস্যার কারণ নয়।

কিন্তু এমন কিছু ক্রিকেটার আছেন যাদের আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ, আইপিএলে ভালো দল পান না। অথচ তাদের বৈশ্বিক টি-২০ লিগে কদর আছে। তারাও অন্য দেশের লিগে খেলতে পারেন না। বোর্ডের ছাড়পত্র ছাড়া বিদেশি লিগে খেললে তারা আবার আইপিএলে অংশ নিতে পারেন না।

বেশিরভাগ ক্রিকেটার মনে করেন, বোর্ডের এই নিয়মে পরিবর্তন আনা উচিত। সুরেশ রায়না, যুবরাজ সিংয়ের মতো ক্রিকেটার সরাসরি এ নিয়ে কথা বলেছেন। তারা বিদেশি লিগে খেলার আগ্রহের কথা জানিয়েছেন। এবার ফেডারেশন অব ক্রিকেট অ্যাসোসিয়েশনের (ফিকা) জরিপে ৮১ শতংশ ক্রিকেটার জানিয়েছেন, বিদেশি লিগে তারা ভারতের ক্রিকেটারদের অংশগ্রহণ চান।

ফিকার দ্বিতীয় বার্ষিক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। এই জরিপে ফিকার নয়টি সদস্য দেশের ২৭৭ জন পেশাদার ক্রিকেটার অংশ নিয়েছেন। ভারত-পাকিস্তানের ক্রিকেটাররা এই জরিপে অংশ নেননি।