১৯ সেপ্টেম্বরেই শুরু আইপিএল, দশটি ডাবলহেডার

প্রকাশ: ০৩ আগস্ট ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

ছবি: ফাইল

আইপিএল গর্ভনিং কাউন্সিলের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল আগেই জানিয়েছিলেন, আইপিএলের ১৩তম আসর শুরু হবে ১৯ সেপ্টেম্বর। রোববার আইপিএল গর্ভনিং কাউন্সিলের সভায় তার মন্তব্যই বহাল থাকলো। আগামী ১৯ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতে আইপিএল শুরু হবে। ফাইনাল মাঠে গড়াবে ১০ নভেম্বর।

এর আগের আইপিএলের ফাইনাল অনুষ্ঠিত হয়েছে ভারতের সাপ্তাহিক ছুটির দিন রোববারে। সেই হিসেবে এবারের আসরের ফাইনাল ৮ নভেম্বর হওয়ার কথা ছিল। কিন্তু সেটা সরে ১০ নভেম্বর যাওয়ার জোর গুঞ্জন ছিল। সভায় সেই সিদ্ধান্তই হলো। আইপিএলের ফাইনাল অনুষ্ঠিত হবে ১০ নভেম্বর মঙ্গলবার। ম্যাচগুলো দুবাই, আবুধাবি ও শারজায় অনুষ্ঠিত হবে। 

এছাড়া এবারের ম্যাচ এগিয়ে আনা হয়েছে আধ ঘন্টা। আইপিএলের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে ভারতের সময় বেলা সাড়ে তিনটায়। অন্য ম্যাচের বল মাঠে গড়াবে সন্ধ্যা সাড়ে সাতটায়। সভায় ঠিক হয়েছে, প্রত্যেক দলের স্কোয়াডে থাকবে ২৪ জন ক্রিকেটার। তবে করোনার কারণে দরকার পড়লে নতুন করে ক্রিকেটার আনতে পারবে দলগুলো। যত জন দরকার পড়বে নিতে পারবে।

এ বারের আইপিএলে দশটি ডাবলহেডার হবে। অর্থাৎ দশদিন এক দিনে দুটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। এবারের আসর শেষ হবে ৫৩ দিনে। অন্য আসরের চেয়ে যা তিন দিন বেশি। এছাড়া গ্রুপ পর্বের সবগুলো ম্যাচ ফাঁকা গ্যালারিতে অনুষ্ঠিত হবে। যদিও সংযুক্ত আরব আমিরাত সরকার ৩০ ভাগ দর্শক উপস্থিত থাকার অনুমতি দিয়েছে। তারপরও ঝুঁকি নেবে না ভারতীয় বোর্ড।

চীনের সঙ্গে ভারতের রাজনৈতিক সংকট তৈরি হলেও আইপিএলে চীনা কোম্পানি ভিভোই টাইটেল স্পন্সর হিসেবে থাকছে। এরই মধ্যে ফ্র্যাঞ্চাইজিগুলোকে ভিসার প্রক্রিয়া শুরু করে দিতে বলা হয়েছে। বিসিসিআইয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, সরকারের থেকে সবুজ সংকেত পাওয়ার ব্যাপারে আশাবাদী বোর্ড। ক্রীড়ামন্ত্রণালয় থেকে ইতোমধ্যেই সম্মতি পাওয়া গেছে। সোমবারই ফ্র্যাঞ্চাইজিগুলোর হাতে চূড়ান্ত সূচি পৌছে যেতে পারে।