ছয় কোটিতে বিক্রি ওয়ার্নের ব্যাগি গ্রিন

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২০      

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

দাবানলে ক্ষতিগ্রস্তদের সহায়তা করতে নিজের ব্যাগি গ্রিন নিলামে তোলেন শেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ান ক্রিকেটের সবচেয়ে মর্যাদার স্মারক হিসেবে পরিচিত এই ব্যাগি গ্রিন টুপি বিক্রি হয়েছে ১০ লাখ পাঁচ হাজার পাঁচশ' অস্ট্রেলিয়ান ডলারে। বাংলাদেশি মূল্যে যা প্রায় ছয় কোটি টাকা (পাঁচ কোটি ৮৮ লাখ ৩২ হাজার)। আর টুপিটি কিনেছে অস্ট্রেলিয়ার কমনওয়েলথ ব্যাংক।

ওয়ার্নের ব্যাগি গ্রিনই এখন অস্ট্রেলিয়ার সবচেয়ে দামি টুপি। এর আগে কিংবদন্তি ব্যাটসম্যান স্যার ডন ব্র্যাডমানের ব্যাগি গ্রিন সর্বোচ্চ দামে বিক্রি হয়। ২০০৩ সালে তার দাম উঠেছিল চার লাখ ২৫ হাজার অস্ট্রেলিয়ান ডলার।

প্রায় দুই সপ্তাহ ধরে অস্ট্রেলিয়ার বিশাল অঞ্চলজুড়ে সৃষ্ট দাবানলে পরিবেশ ও প্রাণহানির ঘটনা ঘটে চলেছে। ক্ষতিগ্রস্তদের সহায়তায় নিজের জীবনের অন্যতম প্রিয় জিনিসটি নিলামে তোলেন ওয়ার্ন। কমনওয়েলথ ব্যাংক তার ব্যাগি গ্রিন কিনে অবশ্য থেমে যাচ্ছে না। তারা একটি ন্যাশনাল ট্যুরের মাধ্যমে আরও অর্থ তুলবে। সব অর্থই রেডক্রসের মাধ্যমে ক্ষতিগ্রস্তদের দেওয়া হবে।

এরপর এটি ব্র্যাডম্যানের জাদুঘরে রাখা হবে। অস্ট্রেলিয়ার প্রত্যেক টেস্ট ক্রিকেটারকে তাদের অভিষেকে ব্যাগি গ্রিন ক্যাপ দেওয়া হয়। পুরো ক্যারিয়ারে এটি পরেই খেলা চালিয়ে যান তারা। ১৯৯২ থেকে ২০০৭ পর্যন্ত মোট ১৪৫টি টেস্টে এই ক্যাপ পরেছিলেন ওয়ার্ন।

কিংবদন্তি এ লেগির মতো এগিয়ে এসেছেন অস্ট্রেলিয়ার বর্তমান ক্রিকেটাররাও। এক দল ক্রিকেটার সিদ্ধান্ত নেন, বিগ ব্যাশে তাদের ছয় হাঁকানোর সংখ্যার ওপর আর বোলাররা সিডনি টেস্টে উইকেটপ্রতি এক হাজার ডলার করে অর্থ সহায়তা দেবেন। এ ছাড়া সাবেক পেসার জেফ থমসনও তার ব্যাগি গ্রিন নিলামে তোলার ঘোষণা দিয়েছেন।