উইকেট পতনে এতো ধারাবাহিক বাংলাদেশ?

প্রকাশ: ১৬ নভেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: এএফপি

প্রথম ইনিংসে বাংলাদেশের ওপেনিং ব্যাটসম্যান থেকে শুরু করে টেলান্ডাররা পর্যন্ত ধারাবাহিকভাবে সাজঘরে ফিরেছেন। ভারতের বিপক্ষে টস জিতে ব্যাট করা বাংলাদেশ মাত্র ১৫০ রানে অলআউট হয়ে যায়। ভারত প্রথম ইনিংসে করে ৬ উইকেটে ৪৯৩ রান। লিড নেয় ৩৪৩ রানের। দ্বিতীয় ইনিংসেও উইকেট হারানোর ক্ষেত্রে ধারাবাহিক বাংলাদেশের ব্যাটসম্যানরা। বাংলাদেশের ব্যাটিং দেখে মনে হতে পারে প্রথম ইনিংসের রিপ্লে চলছে!

প্রথম ইনিংসে বাংলাদেশের দুই ওপেনার সাদমান ইসলাম এবং ইমরুল কায়েস ৬ রান করে তুলে ফিরে যান। প্রথম ইনিংসে সাদমান ২৪ বল খেলে ৬ রান করেন। দ্বিতীয় ইনিংসেও তাই; ঠিক ২৪ বল খেলে ৬ রানে আউট সাদমান। অন্য ওপেনার ইমরুল কায়েস প্রথম ইনিংসে ১৮ বল খেলে ৬ রান করেন। দ্বিতীয় ইনিংসেও ৬ রানে সাজঘরে ফেরেন ইমরুল। বল খেলেন ১৩টি। প্রথম ইনিংসে ৩৭ রান করা মুমিনুল দ্বিতীয় ইনিংসে করেন ৭ রান। তার রানে কিছুটা অমিল।

তবে মোহাম্মদ মিঠুনের রান এবং আউট হওয়ার ধরণে আবার মিল আছে। প্রথম ইনিংসে তিনি করেন ১৩ রান, খেলেন ৩৬ বল। দ্বিতীয় ইনিংসে খেলেন ১৮ রানের ইনিংস। বল খেলেন ২৬টি। দু'বারই মোহাম্মদ শামি তার ঘাতক। এরপর মাহমুদুল্লাহ প্রথম ইনিংসে ১০ রান করেন ৩০ বলে। দ্বিতীয় ইনিংসে পাঁচ রান বেশি করেন। বলও খেলেন পাঁচটি বেশি। লিটন দাস প্রথম ইনিংসে ২১, পরের ইনিংসে ৩৫ রানে ফেরেন।

শুধু প্রথম ইনিংসে গোল্ডেন ডাক মারা মেহেদি মিরাজ দ্বিতীয় ইনিংসে ৩৮ রান করেছেন। আর প্রথম ইনিংসে দলের হয়ে সর্বোচ্চ ৪৩ রান করা মুশফিকুর রহিম দ্বিতীয় ইনিংসেও ফিফটি পেয়েছেন। ক্রিজের একপ্রান্তে তিনি লড়াই করে যাচ্ছেন। মিরাজের পরে তাইজুল ইসলাম চেষ্টা করছেন তাকে সঙ্গ দেওয়া। হারের ব্যবধান কমানোর।