বিদায়ী মঞ্চ নিজেই রাঙালেন মাসাকাদজা

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০১৯     আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: ইএসপিএন

ছড়িয়ে ছিটিয়ে কিছু দর্শক বসে ছিলেন স্টেডিয়ামে। ছুটির দিনে একটা আন্তর্জাতিক ম্যাচ দেখতেই হয়তো তাদের মাঠে আসা। কেউ কেউ রশিদ খানের স্পিন রহস্য দেখার শখ মেটাতেও মাঠে আসতে পারেন। মাসাকাদজার বিদায়ী ম্যাচ স্মরণে রাখতে বাংলাদেশী দর্শক মাঠে এসেছেন এমন দাবি অমূলক। বাংলাদেশ-আফগানিস্তানের ফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় জিম্বাবুয়ের মাঠে নামা নিয়ম রক্ষার। গুরুত্ব যা ছিল তা হ্যামিলটন মাসাকাদজার বিদায়ী ম্যাচ বলে। দুই দলের গার্ড অব অনারে সিক্ত হয়ে মাঠে নামেন জিম্বাবুয়ের ১৮ বছরের সেনানি।

বিদায়ী ম্যাচে ব্যাট হাতে খেলেন ৭১ রানের দুর্দান্ত ইনিংস। পাঁচটি ছক্কা ও চারটি চারে ৪২ বলে তিনি ওই ইনিংস খেলেন। নিজের বিদায়ী উপহারটা নিজেই অর্জন করে নেন। বিদায় নেওয়ার আগে আইসিসির বৈশ্বিক টুর্নামেন্ট থেকে নির্বাসিত হওয়া দেশকে আফগানিস্তানের বিপক্ষে প্রথম টি-২০ জয় এনে দেন। তাও যে সে জয় নয়। আগের আট দেখায় যে আফগান ধাঁধাঁ মেলাতে পারেনি তাদের বিপক্ষেই তিন বল হাতে রেখে ৭ উইকেটের বড় জয় তুলে নিয়েছে জিম্বাবুয়ে।

টস জিতে ব্যাট করতে নেমে ভালো শুরু করে আফগানিস্তান। দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ এবং হয়রতউল্লাহ জাজাই দশ ওভারের মধ্যে ৮৩ রান যোগ করেন। রহমানুল্লাহ চারটি করে চার ও ছক্কায় খেলেন ৬১ রানের ইনিংস। জাজাইয়ের ব্যাট থেকে আসে ৩১ রান। তাদের ভালো শুরুর পরও নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৫৫ রানে থামে আফগানরা। দলের অন্য ব্যাটসম্যানরা ভালো রান পাননি। দলের হয়ে তৃতীয় সর্বোচ্চ ১৬ রান করেন শফিকুল্লাহ শফিক।

জবাব দিতে নামা আফগানিস্তানও দারুণ শুরু করে। পাঁচ ওভারে ওপেনিং জুটিতে ৪০ রান যোগ করেন ব্রেন্ডন টেইলর এবং হ্যামিলটন মাসাকাদজা। টেইলর ১৯ রান ফিরে যান। এরপর রেগিস চাকাভাকে নিয়ে ৭০ রান যোগ করেন মাসাকাদজা। নিজে দুর্দান্ত এক ইনিংস খেলে দলের জয়ের পথ এঁকে দেন। চাকাভাও ভালো খেলেন। তিনি ৩৯ রান করে আউট হন। পরে শন উইলিয়ামস ২১ রান করে দলের জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন।   

জিম্বাবুয়ের হয়ে এ ম্যাচে বল হাতে ভালো করেন 'বুড়ো' ক্রিস এমপফু। চার ওভারে ৩০ রান দিয়ে ক্যারিয়ারের সায়াহ্নে ৪ উইকেট তুলে নেন এই পেসার। তিনিও মাসাকাদজার মতো পুরনো সেনানি। মুতুমবজি নেন দুই উইকেট। একটি করে উইকেট নেন কাইল জার্ভিস এবং শন উইলিয়াম। আফগানিস্তানের হয়ে দুটি উইকেট নেন মুজিব উর রহমান। শনিবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে চট্টগ্রামে মুখোমুখি হবে বাংলাদেশ ও আফগানিস্তান।