ওভার থ্রো'র ভুল নিয়ে অনুতপ্ত নন ধর্মসেনা

প্রকাশ: ২১ জুলাই ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

বিশ্বকাপের ফাইনালে শেষ ওভারে ওভার থ্রো থেকে ছয় রান পেয়ে যায় ইংল্যান্ড। শেষ পর্যন্ত শিরোপাও পান ইংলিশরা। কিন্তু নিয়ম অনুযায়ী, ওই ওভার থ্রো থেকে হওয়ার কথা পাঁচ রান। ওই ভুল নিয়ে সংবাদ মাধ্যম বেশ সরগরম ছিল। সাবেক-বর্তমান ক্রিকেটার, ক্রিকেট বিশ্লেষকরা নানা মন্তব্য করেছেন। আইসিসি ওই ভুল নিয়ে আলাদা করে কিছু বলেনি। বরং আম্পায়ারদের মানবীয় ওই ভুল নিয়ে কিছু বলতে চান না বলে জানায়।

বিশ্বকাপ শেষ হওয়ার এক সপ্তাহ বাদে ফাইনালের ভুল নিয়ে কথা বললেন শ্রীলংকান আম্পায়ার কুমার ধর্মসেনা। তিনি রোববার সানডে টাইমসকে বলেন, ছয় রান দিয়ে দেওয়ায় তার ভুল হয়েছে। তবে ওই ভুল নিয়ে তিনি অনুতপ্ত নন। একটা কারণও অবশ্য দাঁড় করিয়েছেন তিনি।

বিশ্বকাপের ফাইনালে ইনিংসের শেষ ওভারের চতুর্থ বলে ওভার থ্রো থেকে ছয় রান পেয়ে যায় স্বাগতিক ইংল্যান্ড। আম্পায়ার মারিয়াস ইরাসমাসের সঙ্গে আলাপ করে ধর্মসেনা ওই রান দেন। পাঁচ রান দিলে নন-স্ট্রাইক প্রান্তে চলে যেতেন বেন স্টোকস। ফাইনাল জেতা তখন ইংল্যান্ডের জন্য কঠিন হয়ে পড়তো। তবে ভাগ্য জোরে জয় নিয়েই মাঠ ছাড়ে ইংল্যান্ড।

ম্যাচের টানটান মুহূর্তে করা ওই ভুল নিয়ে ধর্মসেনা বলেন, 'এখন টিভি রিপ্লে দেখে বুঝতে পারছি ওভার থ্রো'য় দেওয়া রানটা আমার ভুল হয়েছে। কিন্তু মাঠে আমাদের টিভি রিপ্লে দেখে সিদ্ধান্ত নেওয়ার বিলাসিতা থাকে না। তাই আমি মাঠে আমার দেওয়া সিদ্ধান্ত নিয়ে অনুতপ্ত না।'

ছয় রান দেওয়ার বিষয়ে তিনি বলেন, 'আমি যখন লেগ আম্পায়ার ইরাসমাসের সঙ্গে আলাপ করি ওটা টিভি আম্পায়ার এবং ম্যাচ রেফারি শুনেছেন। মাঠে আমাদের যোগাযোগ প্রক্রিয়াটা তারা শুনতে পান। তারা যেহেতু টিভি রিপ্লে চেক করেননি, তারমানে তারাও নিশ্চিত ছিলেন ব্যাটসম্যানরা দুই রানই পূর্ণ করেছেন। আর সে কারণেই আমরা ছয় রান দেওয়ার সিদ্ধান্ত নেয়।'