স্বল্প ভাড়ায় ঢাকায় কোরবানিযোগ্য পশু পরিবহনের জন্য ক্যাটল স্পেশাল ট্রেন উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে এ ট্রেনটি উদ্বোধন করা হয়। প্রথম দিনে ট্রেনটিতে চাঁপাইনবাবগঞ্জ থেকে ১৮টি গরু আর পাঁচটি ছাগল ঢাকায় পরিবহন করা হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন সূত্রে জানা গেছে, প্রথমবারের মতো চাঁপাইনবাবগঞ্জ থেকে ২০২১ সালের ১৭ জুলাই ক্যাটল স্পেশাল ট্রেন চালু হয়। তখন তিন দিনে কোরবানিযোগ্য পশু পরিবহন করা হয় ৭৮টি। তা থেকে আয় হয় ৪৬ হাজার ১৩৭ টাকা।
চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ের স্টেশন মাস্টার শহিদুল আলম বলেন, ক্যাটল স্পেশাল ট্রেনে চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী-ঢাকা (তেজগাঁও) রুটে স্বল্প ভাড়ায় কোরবানিযোগ্য পশু পরিবহন করা যাবে। চাঁপাইনবাবগঞ্জ থেকে পাঁচটি ওয়াগন প্রস্তুত করা হয়েছে। প্রতিটি ওয়াগনে ২০টি কোরবানিযোগ্য গরু বা ৪০টি ছাগল পরিবহন করতে পারবেন খামারিরা। জেলা থেকে ঢাকায় প্রতিটি গরু পরিবহনে খরচ
পড়বে ৫৯১ টাকা।
রাজশাহী রেলওয়ের (পশ্চিম) সহকারী বাণিজ্যিক কর্মকর্তা নুর আলম বলেন, ট্রেনটিতে কোরবানিযোগ্য পশুর চাহিদা বাড়লে অতিরিক্ত ওয়াগান জুড়ে দেওয়া হবে। চাঁপাইনবাবগঞ্জ থেকে প্রতিটি ওয়াগনে ভাড়া নির্ধারণ করা হয়েছে ১১ হাজার ৮৩০ টাকা। চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেনটি ছেড়ে আট স্থানে যাত্রাবিরতি করে সর্বশেষ ঢাকার তেজগাঁও রেলস্টেশনে পৌঁছাবে।