স্বল্প ভাড়ায় ঢাকায় কোরবানির পশু পরিবহনের জন্য বিশেষ ক্যাটল ট্রেনের উদ্বোধন করা হয়েছে। বুধবার বিকেল সাড়ে ৪টার দিকে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে ট্রেনটির উদ্বোধন করা হয়।

বাংলাদেশ রেলওয়ের (পশ্চিম) সহকারী বাণিজ্যিক কর্মকতা একেএম নুরল আলম ট্রেনটির উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন- জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান, স্টেশন মাস্টার শহিদুল আলম, সহকারী স্টেশন মাস্টার ওবাইদুল্লাহ।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ের সহকারী স্টেশন মাস্টার ওবাইদুল্লাহ বলেন, স্পেশাল ক্যাটল ট্রেনটি বিকেল সাড়ে ৪টায় চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে ছেড়ে রাত আড়াইটা থেকে পৌনে ৪টার মধ্যে ঢাকার তেজগাঁও স্টেশনে পৌঁছবে। ট্রেনটি আবার ভোর ৫টার দিকে তেজগাঁও থেকে চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশে রওনা দেবে।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ের স্টেশন মাস্টার শহিদুল আলম বলেন, ৫টি ওয়াগন প্রস্তুত করা হয়েছে। প্রতিটি ওয়াগনে ২০টি গরু বা ৪০টি ছাগল পরিবহন করা যাবে। প্রতিটি গরু পরিবহনে খরচ পড়বে ৫৯১ দশমিক ৫০ টাকা।

তিনি বলেন, প্রথম দিন ট্রেনটিতে চাঁপাইনবাবগঞ্জ থেকে ১৮টি গরু আর ৫টি ছাগল ঢাকায় পরিবহন করা হয়েছে।

রাজশাহী রেলওয়ের (পশ্চিম) সহকারী বাণিজ্যিক কর্মকর্তা নুর আলম সমকালকে বলেন, পশুর সংখ্যা বেশি হলে আরও ওয়াগান জুড়ে দেওয়া হবে। চাঁপাইনবাবগঞ্জ থেকে প্রতিটি ওয়াগন ভাড়া ১১ হাজার ৮৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। ট্রেনটি ৮টি স্টেশনে যাত্রাবিরতি দিয়ে ঢাকার তেঁজগাও রেলস্টেশনে পৌঁছাবে।

এর আগে ২০২১ সালের ১৭ জুলাই চাঁপাইনবাবগঞ্জ থেকে ঈদ উপলক্ষে বিশেষ ক্যাটল ট্রেন চালু হয়। ট্রেনটি তিন দিনে ৭৮টি কোরবানিযোগ্য পশু পরিবহন করে ৪৬ হাজার ১৩৭ টাকা আয় করে।