কাতার বিশ্বকাপে ব্রাজিলের খেলোয়াড়রা গোল করলে, ম্যাচ জিতলে অন্যবারের চেয়ে সাম্বা নৃত্যের ঢেউ বেশি দেখাবেন। কারণ ওই সাম্বা নৃত্যের জন্য রিয়াল মাদ্রিদে খেলা ব্রাজিলিয়ান তরুণ তারকা ভিনিসিয়াস জুনিয়র বর্ণবাদের শিকার হয়েছেন। 

ভিনির নৃত্যের সমর্থন করে নেইমার-জেসুসরা এরই মধ্যে জানিয়ে দিয়েছেন, ফুটবল মাঠে ব্রাজিলিয়ানদের নৃত্য থামবে না। কাতার বিশ্বকাপে অংশ নিতে যাওয়া ব্রাজিলিয়ানদের মধ্যে সেরা ড্যান্সার কে? উত্তর দিয়েছেন আর্সেনালে খেলা গ্যাব্রিয়েল জেসুস ও গ্যাব্রিয়েল মার্টিনেল্লি। 

দুই ব্রাজিলিয়ান অ্যাটাকারের মতে, লুকাস পাকুয়েতা দলের সেরা ড্যান্সার। প্রশ্ন শুনতেই তারা সঙ্গে সঙ্গে ওয়েস্ট হ্যামে খেলা বাঁ-পায়ের এই মিডফিল্ডারের নাম বলেন। এক্ষেত্রে কোন বিতর্কই যেন নেই। দলের সেরা ড্যান্সার পাকুয়েতা হলেও নেইমার জুনিয়র, ভিনিসিয়াস জুনিয়র, জেসুস তাল মেলানোর জন্য অসাধারণ! 

মাঠে পাকুয়েতা-নেইমারদের নাচ অবশ্য নতুন নয়। কিংবদন্তি বেবেতো, রোনালদিনহোরা ফুটবলই খেলতেন সাম্বা নৃত্যের মতো করে। তাদের দৌঁড়, ড্রিবলিংয়ের সঙ্গে মিশে থাকতো নাচের তাল। ফুটবল শৈলির সঙ্গে ভক্তদের সাম্বার তালেও মুগ্ধ করেতেন তারা। যে ভার এখন পাকুয়েতা-নেইমার-ভিনিদের কাঁধে।