মালয়েশিয়ায় গ্রেপ্তার রায়হান ১৩ দিনের রিমান্ডে

প্রকাশ: ০৬ আগস্ট ২০২০   

অনলাইন ডেস্ক

রায়হান কবির

রায়হান কবির

মহামারি ভাইরাস করোনার প্রাদুর্ভাবের মধ্যে অভিবাসী শ্রমিকদের প্রতি মালয়েশিয়া সরকারের আচরণের সমালোচনা করে গণমাধ্যমে কথা বলায় গ্রেপ্তার বাংলাদেশি তরুণ রায়হান কবিরকে ১৩ দিনের রিমান্ডে নিয়েছে মালয়েশিয়ার পুলিশ। বৃহস্পতিবার তাকে আদালতে হাজির করে ১৪ দিনের রিমান্ড চাওয়া হলে আদালত ওই রিমান্ড মঞ্জুর করেন। এতে ১৯ আগস্ট পর্যন্ত রায়হানকে রিমান্ডে থাকতে হবে। খবর দ্য মালয়েশিয়ান ইনসাইটের।

আল জাজিরা টেলিভিশনের এক প্রামাণ্য প্রতিবেদনে মহামারির মধ্যে অভিবাসী শ্রমিকদের চিকিৎসা সেবা দেওয়ার বিষয়ে সরকারের কর্মকাণ্ডের সমালোচনা করে বক্তব্য দেন রায়হান কবির। ওই তথ্যচিত্রে দেওয়া সাক্ষাৎকার সম্প্রচার হওয়ার পর ২৪ জুলাই রায়হানকে গ্রেপ্তার করে মালয়েশিয়ার পুলিশ। 

আল জাজিরায় সাক্ষাৎকারে রায়হান বলেছিলেন, মহামারির মধ্যে অবৈধ শ্রমিকদের আটক ও জেলে পাঠানোর মাধ্যমে মালয়েশিয়া সরকার বৈষম্যমূলক আচরণ করছে। এটা কোনো মানবিক আচরণ হতে পারে না।

তবে দেশটির সরকারের কর্মকর্তারা আল জাজিরার ওই খবর ‘ভুল, বিভ্রান্তিকর এবং অন্যায্য’ বলে দাবি করেন। ওই প্রতিবেদন সম্প্রচারের পর দেশটিতে ক্ষোভের সঞ্চার হলে রায়হানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক খায়রুল দিজাইমি দাউদ বুধবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, রায়হানের বিষয়ে যে তদন্ত চলছে, সেটা শেষ করে সব নথি অ্যাটর্নি জেনারেল চেম্বারে (এজিসি) জমা দেওয়া হয়েছে। এজিসি সব কাগজপত্র খতিয়ে দেখার পর রায়হানকে দেশে ফেরত পাঠানো হবে। 

তার এমন বক্তব্যের পরদিনই রায়হানকে রিমান্ডে নেওয়ার খবর এলো। রায়হানের বাড়ি নারায়ণগঞ্জে।