কানাডার নোভাস্কসিয়ায় ঈদুল আজহা উদযাপিত

প্রকাশ: ০৫ আগস্ট ২০২০   

কানাডা প্রতিনিধি

উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে আনন্দঘন পরিবেশে বাংলাদেশ কমিউনিটি অ্যসোসিয়েশান অব নোভাস্কসিয়ার  উদ্যোগে গত পহেলা আগষ্ট কানাডার হ্যালিফ্যাক্সে  অনুষ্ঠিত হল ঈদ আনন্দ অনুষ্ঠান।

প্রবাসী বাঙালিদের এই উৎসব ক্ষণিকের জন্য হলেও সবাইকে মনে করিয়ে দেয় সম্প্রীতি, সাম্যের, দেশীয় সংস্কৃতি ধারনের প্রয়োজনীয়তা। এর মাধ্যমে শিশুরা পরিচিত হতে পেরেছে বাংলাদেশের ঈদ উৎসবের সাথে।

আনন্দঘন পরিবেশে ঈদ উদ্যাপন করে প্রবাসীরা কিছুক্ষণের জন্য যেন বাংলাদেশেই ফিরে গিয়েছিলেন। প্রবাসী বাংলাদেশিরা আত্মীয় পরিজনের সঙ্গে ঈদে কাছাকাছি থাকতে না পারার কষ্টটা হয়তো এই অনুষ্ঠানে কিছুটা লাঘব করেছেন।

বিডিকান্স এর এই উদ্যোগ মনে করিয়ে দেয় আপনজনদের সঙ্গে সাক্ষাত, বন্ধু-বান্ধবরে সঙ্গে আড্ডা আর টানা উদ্যাপন। ছুটির দিনটিতে সবাই পরিচিতদের সঙ্গে উৎসব জমিয়ে তোলার চেষ্টা করেন।

বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশান অব নোভাস্কসিয়ার প্রতিটি ব্যক্তিবর্গ সৌহার্দ আর সম্প্রীতি বজায় রেখে, অসাম্প্রদায়িকতা অটুট রেখে, মনের কালিমা দূর করে, হিংসা-বিদ্বেষ ভুলে, একে অপরের সাথে বুক মিলিয়ে ঈদ উৎসব ভাগাভাগি করে নেয়ার নিরন্তন প্রচেষ্টা তারা বুকে ধারণ করেছেন আনন্দ এই ঈদ  উৎসবে। প্রবাসে তারা “বাংলাদেশ” তথা আমাদের ধর্মীয়, সাংস্কৃতিক মূল্যবোধ তুলে ধরছেন।

প্রবাসীরা বলেন, চলার পথে রাজধানী ঢাকা শহরের মতো এখানে কোন যানজট না থাকলেও এখান থেকে ইচ্ছে করলেই বাস আর ট্রেনের টিকিট কেটে দেশের বাড়িতে যাওয়া যায় না। দেখা হয় না মমতাময়ী মা বাবা পরিবার পরিজনদের সাথে। তাই তো তথ্য প্রযুক্তির মাধ্যমে আপনজনদের খোঁজ খবর আর মুঠোফোনে তাদের ডিজিটাল হাসির ছবি দেখেই পালন করতে হয় প্রবাসীদের ঈদ উৎসব।




বিষয় : প্রবাস