আমিরাতে করোনা ভ্যাকসিনের ট্রায়ালে অংশ নিলেন বাংলাদেশি যুবক

প্রকাশ: ২৭ জুলাই ২০২০   

ইউএই প্রতিনিধি

চীনা কোম্পানি সিনোফার্মের সঙ্গে যৌথভাবে করোনা ভ্যাকসিনের ট্রায়াল শুরু করেছে সংযুক্ত আরব আমিরাত। দেশটিতে কাজের সূত্রে শতাধিক দেশের নাগরিকের বাস। এজন্য তৃতীয় দেশ হিসেবে ভ্যাকসিন পরীক্ষার জন্য আরব আমিরাতকে বেছে নিয়েছে কোম্পানিটি। 

আমিরাতে স্বেচ্ছায় পরীক্ষামূলকভাবে এই ভ্যাকসিনটি গ্রহণ করার জন্য দশ হাজারের বেশি মানুষ ইতিমধ্যে অনলাইনে নিবন্ধন সম্পন্ন করেছে। তাদের মধ্যে প্রথম বাংলাদেশি হিসেবে এ ভ্যাকসিন গ্রহণ করেন সিলেটের রাহাত আহমেদ রাফি নামের ২৬ বছরের এক তরুণ।

টিকা গ্রহণের পর এখনো কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি বলে জানান রাহাত আহমেদ রাফি। প্রথম ডোজ গ্রহণের ২১ দিন পর তার শরীরে দ্বিতীয় ডোজ প্রদান করা হবে। গত ২৪ জুলাই ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেন আমিরাতে রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করা এই তরুণ।

রাহাত সোমবার সমকালকে বলেন, 'করোনা ভ্যাকসিনের ট্রায়ালে স্বেচ্ছায় অংশ নেওয়া যাবে- এমন ঘোষণা দেখে অনলাইনে নিবন্ধন করি। টিকা গ্রহণের পর মাঝে মাঝে মাথায় ব্যথা হয়েছে। তবে তা তেমন বেশি নয়। কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী আপাতত জনসমাগম থেকে দূরে রয়েছি। তারা (কর্তৃপক্ষ) পরবর্তী পদক্ষেপ সম্পর্কে জানাবে।'

আমিরাতে প্রায় ১৫ হাজার মানুষের ওপর চীনের এই ভ্যাকসিনটির পরীক্ষা চালানো হবে।