কানাডায় কৃষ্ণাঙ্গ শিক্ষার্থী ও অভিভাবকদের বর্ণবাদবিরোধী র‌্যালি

প্রকাশ: ২৭ জুলাই ২০২০     আপডেট: ২৭ জুলাই ২০২০   

কানাডা প্রতিনিধি

ছবি: সমকাল

ছবি: সমকাল

কানাডার আলবার্টায় বর্ণবাদবিরোধী র‌্যালি করেছেন কৃষ্ণাঙ্গ শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা। শনিবার বিকেলে আলবার্টার আইন সভার সামনে এ র‌্যালি অনুষ্ঠিত হয়।

এতে আলবার্টার ব্ল্যাক প্যারেন্টস অ্যাসোসিয়েশনের ডায়ুডোনে বেসাসে বলেন, 'এটি একটি চলমান ইস্যু যা মোকাবিলা করা কঠিন।আমরা পুরো আলবার্টায় বর্ণবাদের বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলতে কাজ করছি। এ প্রতিবাদ অব্যাহত রাখতে হবে।'

অভিভাবকরা বলেন, তারা চান আলবার্টার স্কুল বোর্ডগুলোতে এমন শিক্ষক ও প্রতিনিধি নিয়োগ দেওয়া হোক যাতে তাদের সন্তানরা বৈষম্যের শিকার না হয় এবং তাদের সংস্কৃতি ও প্রতিষ্ঠার জন্য লড়াই করতে না হয়।

সমাবেশে অংশগ্রহণকারী উইলিয়ামস নামের এক অভিভাবক বলেন, 'শুধু আমার নিজের সন্তানের জন্য নয় প্রতিবাদে অংশ নিইনি। কৃষ্ণাঙ্গ সকল সন্তান ও তাদের বাবা-মায়েরা একই ধরণের ঘটনার মধ্য দিয়ে গিয়েছে ও যাচ্ছে।'

ব্ল্যাক প্যারেন্টস অ্যাসোসিয়েশন অব আলবার্টার কর্মীরা এ সমাবেশে অংশ নেন। তারা বলেন, 'কালো শিক্ষার্থীরা আলবার্টার স্কুলগুলোতে দুর্ব্যবহার, অসম্মান ও বৈষম্যের শিকার হয়।' তারা স্কুল বোর্ডগুলোকে বর্ণবাদী ডেটা ট্র্যাকিং, স্কুলগুলোর শৃঙ্খলাবদ্ধ পদক্ষেপগুলো সংগ্রহ, এবং পাঠ্যক্রমে এ বিষয়ে সচেতনতামূলক লেখা যুক্ত করার আহ্বান জানান।