যুক্তরাষ্ট্রে করের টাকা আত্মসাৎ করায় দুই বাংলাদেশির কারাদণ্ড

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২০     আপডেট: ২০ জানুয়ারি ২০২০      

নিউইয়র্ক প্রতিনিধি

দুই ভাই ওমর ফারুক ও ওমর আলী-সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া রাজ্যে প্রায় পাঁচ লাখ ডলার করের টাকা আত্মসাৎ করায় দুই বাংলাদেশি বংশোদ্ভুত মার্কিন নাগরিককে কারাদণ্ড দিয়েছেন আদালত। 

গত ৮ জানুয়ারি পেনসিলভানিয়া স্টেটের ফিলাডেলফিয়া সিটির ফেডারেল আদালত তাদের বিরুদ্ধে এই দণ্ড ঘোষণা করে। তাদের বাড়ি বাংলাদেশের নোয়াখালী জেলায়।

দণ্ডপ্রাপ্তরা হলেন-ওমর ফারুক (৩৬) ও ওমর আলী (৩৭)। তারা সম্পর্কে ভাই। ওমর কন্সালটেন্সি নামে একটি সেবা প্রদানকারী ব্যবসা প্রতিষ্ঠানের নামে তারা ট্যাক্স ফাইলিংয়ের কাজ করলেও ট্যাক্স ফাইলিং বিষয়ে তাদের তাদের কোনো অভিজ্ঞতা বা সার্টিফিকেট ছিল না।

মামলা প্রসঙ্গে ফেডারেল প্রসিকিউটর বলেন, এরা ট্র্যাক্স ফাইলিং বিষয়টিকে লজ্জাজনক পর্যায়ে নিয়ে গেছেন। 

সহকারী অ্যাটর্নি রিচার্ড ব্যারেড বলেন, ট্যাক্স প্রদানকারীদের তারা বলতো যে তারা (ক্লায়েন্ট) বড় অংকের রিটার্ন পাবেন। কিন্তু বাস্তবে তা হয়নি।

মামলা সূত্রে জানা যায়, পেনসিলভানিয়ার ক্যামডেন কাউন্টির পেনসাউকেন সিটি ও ডেলওয়ার কাউন্টির আপার ডার্বিতে দুটি অফিস খুলে তারা তাদের এই প্রতারণার ফাঁদ ফেলে নিরীহ গ্রাহকদের কাছ থেকে ৫ লাখ ডলার হাতিয়ে নেন ২০১৩ থেকে ২০১৫ সালে। তারা এভাবে ১৪০ জন গ্রাহকের ট্যাক্স রিটার্নে ভুয়া তথ্য যোগ করে ফাইল করার পর ভিন্ন কপি প্রদান করে। আর গ্রাহকদের অজ্ঞাতে তারা নিজেদের ব্যাংক অ্যাকাউন্টে প্রায় ৫ লাখ ডলার জমা করে।

আগামী মাস থেকে এই দুই ভাইয়ের কারাজীবন শুরু হবে। এদের একজনের দেড় বছর ও অন্যজনের দুই বছরের শাস্তি ভোগ করতে হবে। তাদের এমন জালিয়াতির ঘটনায় ফিলাডেলফিয়া বাংলাদেশি কমিউনিটিতে ক্ষোভের সৃষ্টি হয়েছে।