নিউইয়র্কে 'বঙ্গবন্ধু বাংলাদেশ সম্মেলন' আগামী ২৮ ও ২৯ মার্চ

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০১৯      

নিউইয়র্ক প্রতিনিধি

সংবাদ সম্মেলনে আয়োজকরা- সমকাল

আমেরিকায় বঙ্গবন্ধু‘র আদর্শ লালনকারী তিনটি সংগঠন ইউএসএ কমিটি ফর সেক্যুলার অ্যান্ড ডেমোক্রেটিক বাংলাদেশ, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ ও যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডশন নিউইয়র্কে আয়োজন করতে যাচ্ছে বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্মেলন।

২০২০ সালে বাংলাদশের জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করতে আগামী বছরের ২৮ ও ২৯ মার্চ নিউইয়র্কে লাগোডিয়া ম্যারিয়ট হোটেলে দুই দিনব্যাপী বঙ্গবন্ধু বাংলাদেশ সম্মেলন অনুষ্ঠিত হবে। অভিবাসী নতুন প্রজন্মের মাঝে বঙ্গবন্ধুর জীবনাদর্শন ব্যাপকভাবে ছড়িয়ে দেওয়া এবং বঙ্গবন্ধুর আদর্শ ধরে রাখার প্রত্যয়ে এই সম্মেলনরে আয়োজন করা হচ্ছে বলে জানান এর আয়োজকরা।

সম্মেলন আয়োজনের বিস্তারিত জানাতে ১৮ সেপ্টেম্বর বুধবার এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে সম্মেলনের সদস্য সচিব ইউএসএ কমিটি ফর সেক্যুলার অ্যান্ড ডেমোক্যাটিক বাংলাদেশের সাধারণ সম্পাদক ও নিউইর্য়ক মহানগর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি জাকারিয়া চৌধুরী জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরীর সঙ্গে আলোচনা করে এই আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সম্মেলনের আহ্বায়ক হিসাবে দায়িত্ব পালন করবেন মুক্তিযোদ্ধা ও যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ ও ইউএসএ কমিটি ফর সেক্যুলার অ্যান্ড ডেমোক্রেটিক বাংলাদেশের সভাপতি ড. নুরন্নবী। সদস্য সচিব হিসাবে দায়িত্ব পালন করবেন ইউএসএ কমিটি ফর সেক্যুলার অ্যান্ড ডেমোক্রেটিক বাংলাদেশের সাধারণ সম্পাদক ও নিউইর্য়ক মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জাকারিয়া চৌধুরী। প্রধান সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করবেন, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডশনের সাধারণ সম্পাদক ও নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি হাজী আব্দুল কাদের মিয়া।

সংবাদ সম্মেলনে আহ্বায়ক ড. নুরন্নবী জানান, আমেরিকার মাটিতে বঙ্গবন্ধুকে আরো বেশী করে পরিচিত করতে এবং বঙ্গবন্ধুর আদর্শ চর্চ্চা বৃদ্ধি করতে দুদিনের ‘বঙ্গবন্ধু বাংলাদেশ সম্মেলন’ কার্যকরী ভূমিকা রাখবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, 'তিনটি সংগঠন এই সম্মেলনের মূল আয়োজক হলেও বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী সকল সংগঠনই এই সম্মেলনে যোগ দিতে পারবে।'

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, আব্দুল কাদের মিয়া, মোহাম্মদ আশরাফ আলী খান, আব্দুল মতিন, আবুল হেহাসেন, মিনহাজ শরিফ রাসেল, আবদুল হাই, সুব্রত তালুকদার, খাইরুল ইসলাম খোকন ও রাজ চৌধুরী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দু‘দিনব্যাপী বঙ্গবন্ধু বাংলাদেশ সম্মেলনের প্রথম দিনের আয়োজনে থাকবে আমেরিকায় জন্ম নেওয়া বাংলাদেশি বংশোদ্ভূত শিশু-কিশোরদের অংশগ্রহণে চিত্রাংকন প্রতিযোগিতা, যুব সমাজের অংশগ্রহণে সেমিনার, অভিবাসী কবি ও সাহিত্যিকদের অংশগ্রহণে কাব্য জলসা এবং বাংলাদেশ থেকে আসা বিশিষ্ট বক্তাদের নিয়ে বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা। সম্মেলনের দ্বিতীয় দিনে আমেরিকার মুলধারার রাজনীতিকদের অংশগ্রহণে বিভিন্ন সেমিনার ও সিম্পেজিয়াম অনুষ্ঠিত হবে।

শেষ দিনে আরও থাকবে- বাংলাদশ থেকে আগত শিল্পীদের অংশগ্রহণে  ‘জয় বাংলা কনসার্ট' ও কেক কেটে বঙ্গবন্ধুর জন্মদিন পালন।

সম্মেলনের প্রধান সমন্বয়কারী হিসাবে দায়িত্ব পালন করবেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ও নিউ ইয়র্ক মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি হাজী আব্দুল কাদের মিয়া। এছাড়া যুগ্ম আহ্বায়ক হিসাবে দায়িত্ব পালন করবেন ওয়াশিংটন আওয়ামী লীগের সাবেক সভাপতি ড. খন্দকার মনসুর, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের রেফায়েত উল্লাহ চৌধুরি, ঘাতক-দালাল নির্মূল কমিটি নিউইয়র্ক চ্যাপ্টারের আহ্বায়ক ফাহিম রেজা নূর, জ্যাকসন হাইটস কমিউনিটির মীর নিজামুল হক। যুগ্ম সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আবুল হোসেন, জ্যাকসন হাইটস কমিউনিটির সাকিল মিয়া, আজহারুল ইসলাম লিটন, আমিনুল ইসলাম কলিন্স, কামাল হোসেন মিঠু ও মুমু আনসারী। সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করবেন মিনহাজ শরীফ রাসেল, স্বীকৃতি বড়–য়া, সুব্রত তালুকদার, আশরাফ আলী খান, মতিউর চৌধুরী ও সমিরুল ইসলাম বাবলু। পরবর্তীতে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে।