নিউইয়র্কে হুমায়ূন আহমেদ সাহিত্য সম্মেলন সেপ্টেম্বরে

প্রকাশ: ১৮ আগস্ট ২০১৯     আপডেট: ১৯ আগস্ট ২০১৯      

অনলাইন ডেস্ক

নিউইয়র্কে সংবাদ সম্মেলনে হুমায়ূনপত্নী মেহের আফরোজ শাওন- সংগৃহীত

নন্দিত কথাসাহিত্যিক, চলচ্চিত্র ও নাট্যব্যক্তিত্ব হুমায়ূন আহমেদের সৃষ্টিকর্মকে আন্তর্জাতিকভাবে আরও জনপ্রিয় করতে উদ্যোগ নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আগামী ২৮ ও ২৯ সেপ্টেম্বর 'হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন' অনুষ্ঠিত হতে যাচ্ছে।

শনিবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন নিউইয়র্কে অবস্থানরত হুমায়ূনপত্নী মেহের আফরোজ শাওন। খবর এনআরবি নিউজের।

শোটাইম মিউজিক নামের একটি প্রতিষ্ঠান দু'দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করছে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা আলমগীর খান আলম বলেন, গত দু'বছর দুটি হুমায়ূন মেলা করেছি। এবার হুমায়ূন আহমেদের সৃষ্টিকর্মকে আরও বেশি করে তুলে ধরতে আলোচনা, প্রদর্শনী এবং মঞ্চায়নের পদক্ষেপ নেওয়া হয়েছে। তাই মেলাকে সম্মেলনে রূপান্তর করা হয়েছে। এতে হুমায়ূনের ঘনিষ্ঠ লেখক, কবি, চলচ্চিত্রকার, নাট্যকার এবং প্রকাশকরাও অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে ঢাকার ইউল্যাবের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম জানান, হুমায়ূন আহমেদের বেশ ক'টি উপন্যাসের অনুবাদ করা হচ্ছে। সেগুলো প্রবাস প্রজন্ম ছাড়াও আন্তর্জাতিক পাঠকের কাছে সমাদৃত হবে বলে আশা করছেন তারা।

তিনি বলেন, এভাবেই বাংলাদেশের সাহিত্যকে আন্তর্জাতিকীকরণের প্রক্রিয়া অব্যাহত রাখা হবে।

মেহের আফরোজ শাওন বলেন, বিভিন্ন দেশ থেকেই অনুরোধ পাচ্ছি এ ধরনের মেলা ও সম্মেলন আয়োজনের। এতে কোনো আপত্তি নেই। কারণ হুমায়ূন ছিলেন সব পাঠক, দর্শক আর শ্রোতার প্রিয় একজন মানুষ। তার ভক্তরা তাকে স্মরণ করবে, তার সৃষ্টিকর্ম অনাগত ভবিষ্যতের জন্য উজ্জীবিত রাখবে- এটা সবচেয়ে বড় আনন্দ ও গৌরবের।

তিনি বলেন, এবারের সম্মেলনে বিশেষ একটি পর্ব থাকবে প্রবাস প্রজন্মের জন্য। তাদের ভাষায় আমরা সেই পর্ব পরিচালনা করতে চাই। এ জন্য প্রতিটি প্রবাসীর আন্তরিক সহযোগিতা প্রয়োজন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আয়োজক কমিটির আহ্বায়ক ড. সিনহা মনসুর, সদস্য সচিব কবি মিশুক সেলিম ও ডা. জিয়াউর রহমান। এ সময় হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলনের জন্য গঠিত উপদেষ্টামণ্ডলীর তালিকা প্রকাশ করা হয়। এতে রয়েছেন- শহীদ পরিবারের সন্তান ডা. জিয়াউদ্দিন আহমেদ, মুক্তিযোদ্ধা-বিজ্ঞানী ড. নূরন্নবী, চারণ কবি বেলাল বেগ, খ্যাতনামা লেখক জ্যোতিপ্রকাশ দত্ত এবং পূরবী বসু।

মিশুক সেলিম জানান, জ্যামাইকায় বাংলাদেশি অধ্যুষিত এলাকায় পিএস ১৩১-এর মিলনায়তনে এ সম্মেলনের যাবতীয় প্রস্তুতি শুরু হয়েছে।