কলকাতায় গভীর শ্রদ্ধায় জাতির পিতার শাহাদাতবার্ষিকী পালন

প্রকাশ: ১৫ আগস্ট ২০১৯     আপডেট: ১৫ আগস্ট ২০১৯      

কলকাতা প্রতিনিধি

বঙ্গবন্ধুর আবক্ষ মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপ-হাইকমিশনার তৌফিক হাসানসহ কমিশনের কর্মকর্তারা— সমকাল

কলকাতায় গভীর শ্রদ্ধার সঙ্গে পালন করা হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস।

এদিন সকাল ৭টায় বাংলাদেশ উপ-হাইকমিশন প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মধ্য দিয়ে দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করা হয়। এ সময় সেখানে উপস্থিত ছিলেন কলকাতায় বাংলাদেশের উপ-হাইকমিশনার তৌফিক হাসানসহ মিশনের কর্মকর্তরা। পরে জাতির পিতা ও তার পরিবারের সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত ও এক মিনিট নীরবতা পালন করা হয়।

সকাল ৮টায় কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনের পক্ষ থেকে বঙ্গন্ধুর স্মৃতিবিজড়িত কলকাতার বেকার হোস্টেলের বঙ্গবন্ধু স্মৃতি কক্ষে' বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রথমে স্মৃতি কক্ষের বাইরে রাখা বঙ্গবন্ধুর আবক্ষ মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপ-হাইকমিশনার তৌফিক হাসানসহ কমিশনের কর্মকর্তারা। শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য আরমা দত্ত, বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. আতিউর রহমান, অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের স্টেশন ম্যানেজার আবদুস সাত্তার ও সোনালি ব্যাংকের কলকাতা শাখার পক্ষ থেকে কর্মকর্তারা।

সকাল ১০টায় উপ-হাইকমিশনের গ্যালারিতে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়।

এদিকে জাতীয় শোকদিবস উপলক্ষে উপ-হাইকমিশনের উদ্যোগে সন্ধ্যায় কলকাতার কলামন্দিরে একটি আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশ নেন ড. আতিউর রহমান ও কলকাতার প্রবীণ রাজনীতিবিদ সর্দার আমজাদ আলি।