গ্রিড বিপর্যয় অস্বাভাবিক না, টেকনিক্যাল ফল্ট হতেই পারে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

প্রকাশ: ০৬ অক্টোবর ২২ । ১৪:১৫ | আপডেট: ০৬ অক্টোবর ২২ । ১৪:১৫

সমকাল প্রতিবেদক

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু/ সংগৃহীত ছবি।

বিদ্যুতের গ্রিড বিপর্যয় কোনো অস্বাভাবিক ঘটনা নয় উল্লেখ করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, এ রকম টেকনিক্যাল ফল্ট হতেই পারে। বিশেষ করে সাব-স্টেশনগুলো ক্ষেত্রে, যে সাব-স্টেশনগুলো বহু পুরোনো এবং সেগুলোর কার্যক্রম এখনো চলছে।

আজ বৃহস্পতিবার দুপুরে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ বিভ্রাটের প্রাথমিক প্রতিবেদন আমরা পেয়েছি। আমরা জানি, এই সময়ের মধ্যে গ্রাহকদের বিরাট অসুবিধা হয়েছে। আমরা চেষ্টা করেছি প্রতি মুহূর্তে জানান দেওয়ার জন্য। বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে এই অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য দুঃখ প্রকাশ করা হয়েছে। এ ধরনের ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয় এবং কীভাবে আরও দ্রুততার সঙ্গে ব্যবস্থা নেওয়া যায়, সে ব্যাপারে পরিকল্পনা চলছে।

নসরুল হামিদ বলেন, অনেক সময় অনেক ঘটনা ম্যান মেইড থাকে, অনেক সময় থাকে না। বিষয়গুলো ভেরি টেকনিক্যাল। যে প্রবলেমগুলো থাকে আমরা সেগুলো সলভ করার চেষ্টা করি। এ পর্যন্ত তো গ্রিড আনস্টেবল হয়নি। প্রতিবেদনে প্রাথমিক ধারণা পাওয়া গেছে, পরবর্তীতে আরও জানা যাবে। এই ঘটনার পরে দ্রুততার সঙ্গে, ১ ঘণ্টার মধ্যে স্টেবল করা শুরু হয়েছে। ঢাকায় দেরি করে দিয়েছি কারণ, ঢাকায় লোড অনেক বেশি থাকে। 

তিনি বলেন, আপনারা দেখেছেন, আমরা কত দ্রুত রিস্টোর করেছি। বিশ্বের অনেক দেশের রেকর্ড আছে, ৩-৪ দিন লেগে গেছে। আমরা সেদিকে যাচ্ছি না। এক ঘণ্টা পরেই রিস্টোর করা শুরু হয়ে গেছে। অবশ্যই টেকনিক্যাল ফল্ট আছে। পিন টু পিন ধরতে গেলে সময় লাগবে। এ জন্য দুটি কমিটি করে দিয়েছি। একটিতে বিদ্যুৎ বিভাগের ভেতরের লোক, আরেকটিতে বাইরের লোক। 

© সমকাল ২০০৫ - ২০২৩

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com