লিসবনে শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালন

প্রকাশ: ০৬ আগস্ট ২২ । ২২:০৮ | আপডেট: ০৬ আগস্ট ২২ । ২২:০৮

পর্তুগাল সংবাদদাতা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালন করেছে পর্তুগালে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

বৃহস্পতিবার শেখ কামালের ৭৩তম জন্মদিন উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে আলোচনা সভা, প্রামান্যচিত্র প্রদর্শন এবং বিশেষ দোয়ার আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে শেখ কামালের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত তারিক আহসান।

আলোচনা পর্বে তারিক আহসান তার বক্তব্যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় সন্তান ও জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। শেখ কামাল সম্পর্কে স্মৃতিচারণ করে রাষ্ট্রদূত বলেন, বহুমাত্রিক এবং সৃষ্টিশীল প্রতিভার অধিকারী এই ব্যক্তির মাত্র ২৬ বছরের সংক্ষিপ্ত জীবন ছিল অসামান্য অর্জনে সমৃদ্ধ।

রাষ্ট্রদূত তার বক্তব্যে আরও বলেন, বঙ্গবন্ধুর মতোই শেখ কামাল বাঙ্গালির অধিকার আদায়ে সোচ্চার আর নির্ভীক ছিলেন। তিনি ৬ দফা ও ১১ দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান ও মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণের পাশাপাশি ছাত্রসমাজকে সংগঠিত করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেন।

তিনি বলেন, ক্রীড়া ও সংস্কৃতিতে আধুনিক বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে তিনি আজীবন কাজ করে গেছেন। বিশেষ করে বাংলাদেশের ক্রীড়াঙ্গনকে আন্তর্জাতিক মানে উন্নীত করার অভিযাত্রায় তার প্রদর্শিত পথ, আদর্শ এবং দিক-নির্দেশনা আজও এক অনুকরণীয় মডেল।

শেখ কামালের জীবন ও আদর্শ সবসময় আমাদের কাছে, বিশেষ করে যুব সমাজের কাছে অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে বলেও রাষ্ট্রদূত মন্তব্য করেন।

আলোচনা সভা শেষে শেখ কামালের উপর নির্মিত প্রামান্যচিত্র, 'শেখ কামাল: এক আলোর পথযাত্রী' প্রদর্শন করা হয়।

আলোচনা শেষে শেখ কামালসহ জাতির পিতা, তার পরিবারের অন্যান্য শহীদ সদস্য ও শহীদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনা করে এবং দেশের অব্যাহত উন্নয়ন ও সমৃদ্ধির জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com