‘বিসিএস বিশ্ববিদ্যালয়’ নামে একটা বিশ্ববিদ্যালয় খোলা হোক: সৈয়দ মনজুরুল ইসলাম

প্রকাশ: ১৯ মে ২২ । ২২:৫৬ | আপডেট: ১৯ মে ২২ । ২২:৫৬

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম বলেছেন, “বিসিএস বিশ্ববিদ্যালয়” নামে একটা বিশ্ববিদ্যালয় খোলা হোক। সেখানে “প্রিলিমিনারি পরীক্ষা”, “ভাইভা” ইত্যাদি নামে বিভাগ থাকবে। দারুণ চলবে কিন্তু।’ 

আজ বৃহস্পতিবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধ্যাপক মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এক পাবলিক লেকচারে সভাপতির বক্তব্যে সরকারি চাকরির প্রতি বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের অতিমাত্রায় ঝুঁকে পড়ার কড়া সমালোচনা করে এসব কথা বলেন তিনি।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক এই অধ্যাপক বলেন, বিসিএস বিশ্ববিদ্যালয় সবচেয়ে জনপ্রিয় বিশ্ববিদ্যালয় হয়ে যাবে। ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হওয়ার ক্ষেত্রে শিক্ষকেরা পাত্তা পাবেন না। অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের সেখানে প্রাধান্য দেওয়া হবে।

বক্তৃতা অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক ইমতিয়াজ আহমেদ। তিনি বলেন, দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ তিনটি কারণে আলাদা। এগুলো হচ্ছে বাংলাদেশ এই অঞ্চলে একমাত্র গণপ্রজাতন্ত্র; এ অঞ্চলে বাংলাদেশ একমাত্র দেশ, যারা একটি স্বাধীনতাযুদ্ধ করেছে এবং এই দেশের অনন্য পররাষ্ট্রনীতি।

নাজমুল করিম স্টাডি সেন্টারের পরিচালক আ ক ম জামাল উদ্দীনের সঞ্চালনায় এই বক্তৃতা অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সাবেক রাষ্ট্রদূত ও জাতিসংঘের সেন্ট্রাল ইমার্জেন্সি রেসপন্স ফান্ড-অ্যাডভাইজারি গ্রুপের উপদেষ্টা মো. আবদুল হান্নান।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com