'সেলিব্রেটি গ্যালারি'তে বিখ্যাতদের সঙ্গে সেলফি তোলার সুযোগ

প্রকাশ: ১৯ মে ২২ । ১৫:৩৪ | আপডেট: ১৯ মে ২২ । ১৬:৪৮

 সৌরভ হাবিব, রাজশাহী

রাজশাহীর সেলিব্রেটি গ্যালারিতে শোভা পাচ্ছে বিখ্যাতদের ভাস্কর্য ছবি : শরীফুল ইসলাম তোতা

একটি ঘরে বসে কবিতা লিখছেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। আপনি চাইলেই তার সঙ্গে একটি সেলফি তুলে নিতে পারেন। শুধু তাই নয়, তার একটু বামপাশে দাঁড়িয়ে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আরও আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, প্রিন্সেস ডায়না। রবীন্দ্রনাথের ডানপাশে দাঁড়িয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। সামনেই মহাত্মা গান্ধী, মাদার তেরেসা ও ক্ষুদিরাম।

শুনে চোখ কপালে উঠলেও এমন দৃশ্যই দেখা যাবে রাজশাহীতে। বিখ্যাত সব মানুষের ভাস্কর্য রাখা হয়েছে এক ছাদের নিচে। এসব ভাস্কর্য নির্মাণ করেছেন শিল্পী মৃনাল হক। যিনি প্রয়াত হয়েছেন দুই বছর আগে।

মৃনাল হকের এসব শিল্পকর্ম বাঁচিয়ে রাখতে লন্ডনে অবস্থিত জনপ্রিয় ও বিখ্যাত ব্যক্তিদের নিয়ে গড়ে তোলা ‘মাদাম তুসো মিউজিয়াম’র আদলে রাজশাহীতে তৈরি করা হয়েছে‘সেলিব্রেটি গ্যালারি’। সেখানে রাজনীতি, সংগীত, ক্রীড়া, চলচ্চিত্রসহ বিভিন্ন শাখার তারকাদের অন্তত ৪০টি ভাস্কর্য রয়েছে । রাজশাহীর উপশহরে এই সেলিব্রেটি গ্যালারিটির অবস্থান।



সেলিব্রেটি গ্যালারির সংশ্লিষ্টরা জানান, শিল্পী মৃণাল হকের মৃত্যুর পর তার তৈরি ভাস্কর্যগুলো প্রদর্শনের জন্য এই গ্যালারি চালুর উদ্যোগ নেয় পরিবার। তারই ধারাবাহিকতায় এটি তৈরি করা হয়েছে। এখনো আনুষ্ঠানিকভাবে এই গ্যালারি উদ্বোধন করা না হলেও প্রতিদিনই সেখানে ঘুরতে আসছেন দর্শনার্থীরা। দিন দিন বাড়ছে দর্শণার্থীদের উপস্থিতি। গ্যালারিতে প্রবেশের জন্য প্রাপ্তবয়স্কদের জন্য ১০০ টাকা এবং শিক্ষার্থীদের জন্য ৫০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

বুধবার সরেজমিন দেখা যায়, একটি কক্ষে রাইফেল কাঁধে দাঁড়িয়ে আছেন বিপ্লবী নেতা চে গুয়েভারা। ওই কক্ষে আরও রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রিন্সেস ডায়ানা, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, ক্ষুদিরাম বসু, মাদার তেরেসা, অসহযোগ আন্দোলনের নেতা মহাত্মা গান্ধীর ভাস্কর্য । তার পাশের কক্ষে রয়েছে- ফুটবল জাদুকর লিওনেল মেসি, বলিউড তারকা শাহরুখ খান, মিস্টার বিন, চার্লি চ্যাপলিন, ওয়ান্ডার ওমেন খ্যাত গাল গাদোত, জ্যাক স্পারো (জনি ডেপ), সঙ্গীত তারকা বব মার্লে, মাইকেল জ্যাকসন, কলোম্বিয়ান গায়িকা শাকিরা, থ্রি স্টুজেসখ্যাত তিন কৌতুক অভিনেতা রয়েছেন এখানে। তার পাশের একটি কক্ষে রয়েছেন, দ্যা লর্ড অব দ্যা রিংস, অ্যাভাটার (পুরুষ) ও অ্যাভাটার (ফিমেল)। গ্যালারিতে ঢোকার পর ভবনের দ্বিতীয় তলায় উঠার সময় সিঁড়িতে ঝুলতে দেখা গেছে শিশুদের প্রিয় চরিত্র স্পাইডারম্যানকে। এরপর একটু ওপরে উঠলেই সামনে পরবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় চারনেতা এএইচএম কামারুজ্জামান, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেম এম মনসুর আলী, সৈয়দ নজরুল ইসলাম, কবি মীর মোশাররফ হোসেন, লেখক আব্দুল গাফফার চৌধুরীর ভাস্কর্য। গ্যালারি একপাশে রয়েছে শিশুদের জন্য ‘কিডজোন’। যেখানে শিশুরা খেলাধুলা করতে পারবেন। এর বাইরে রয়েছে ওস্তাদ আলাউদ্দীন খাঁ একটি বড় ভাস্কর্য।



সেলিব্রেটি গ্যালারির ম্যানেজার কামরুল হাসান মিলন জানান, শিল্পী মৃনাল হক ভাস্কর্যগুলো তৈরি করেছেন ফাইবার দিয়ে।  সারাদেশেই মৃনাল হক অসামান্য অনেক শিল্পকর্ম তৈরি করেছেন। তিনি মারা যাওয়ার পর তার তৈরি শিল্পকর্মগুলো মানুষের সামনে তুলে ধরার উদ্যোগ নেয় পরিবার। এরই ধারাবাহিকতায় এটি নির্মাণ করা হয়েছে।

তিনি বলেন, এখানে অন্তত ৪০টি শিল্পকর্ম রয়েছে। সবগুলোই শিল্পী মৃনাল হকের সৃষ্টি। আমরা আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করিনি। দ্রুতই উদ্বোধন করা হবে। রাজশাহীতে এমন গ্যালারি নেই। বিশ্বের বড় বড় তারকাদের ভাস্কর্য এখানে দেখতে পারবেন দর্শনার্থীরা।

বুধবার বিকেলে গ্যালারিতে কথা হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থী আনিকা তাবাসসুমের সঙ্গে। তিনি বলেন, এখানে সবকিছু দেখতে জীবন্ত মনে হচ্ছে। সবারই ফেস চেনা যাচ্ছে। ভাস্কর্য বলে মনেই হচ্ছে না। সবার চেহারাতেই সজীবতা রয়েছে। যেমন- রবীন্দ্রনাথ ঠাকুরকে মনে হচ্ছে তিনি সত্যি সত্যিই সাহিত্যচর্চা করছেন। অসাধারণ শিল্পকর্ম রয়েছে এখানে।

চারুকলার আরেক শিক্ষার্থী সিনথিয়া বলেন, প্রথমবার এমনটি দেখছি। খুবই সুন্দর লাগছে। খুবই ভালো ভালো কয়েকটি শিল্পকর্ম এখানে রয়েছে। আশা করছি, আরো ভালো কিছু হবে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com