ফের চালু হচ্ছে ভারতের সঙ্গে ট্রেন যোগাযোগ

ঢাকা-জলপাইগুড়ি রুটে 'মিতালী'

প্রকাশ: ১৯ মে ২২ । ০০:০০ | আপডেট: ১৯ মে ২২ । ১২:০৫ | প্রিন্ট সংস্করণ

সমকাল প্রতিবেদক

করোনা মহামারিতে ২৬ মাস বন্ধ থাকা বাংলাদেশ-ভারতের ট্রেন যোগাযোগ আবার চালু হতে যাচ্ছে। রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী সমকালকে জানিয়েছেন, আগামী রোববারের আন্তঃমন্ত্রণালয় সভায় চূড়ান্ত হবে কবে থেকে ট্রেন চলবে। ঢাকা-কলকাতা রুটের 'মৈত্রী' এবং খুলনা-কলকাতা রুটের 'বন্ধন' এক্সপ্রেস ২৯ মে চালু হতে পারে। ঢাকা-নিউ জলপাইগুড়ি রুটের 'মিতালী' এক্সপ্রেস ১ জুন থেকে চলতে পারে। সরদার সাহাদাত বলেন, এ সম্ভাব্য তারিখগুলো ধরে প্রস্তুতি নেওয়া হচ্ছে।

২০২১ সালের ২৭ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে 'মিতালী' উদ্বোধন করা হলেও করোনার কারণে এখনও যাত্রী পরিবহন সম্ভব হয়নি। ভারত পর্যটক ভিসা বন্ধ রাখায় গত মার্চে ট্রেন তিনটি চালুর উদ্যোগ সফল হয়নি। সম্প্রতি ঢাকার ভারতীয় হাইকমিশন বাংলাদেশ রেলওয়েকে চিঠিতে জানিয়েছে, ভিসা চালু হওয়ায় ট্রেন সচল করতে প্রস্তুত তার দেশ। রেলওয়ের পরিচালক (ট্রাফিক) নাহিদ হাসান খাঁন সমকালকে বলেছেন, রেক ব্যবস্থাপনা, টিকিট ইস্যুসহ প্রস্তুতিমূলক কাজ রয়েছে।

আপাতত ভারতের দেওয়া ১০টি ব্রডগেজ বগিতে চলবে 'মিতালী'। এই ট্রেনে সব ধরনের করসহ এসি বার্থে যাত্রীপ্রতি ভাড়া পড়বে চার হাজার ৯০৫ টাকা, এসি সিটে তিন হাজার ৮০৫ এবং এসি চেয়ারে দুই হাজার ৭০৫ টাকা। মৈত্রী ও বন্ধনে আগের ভাড়ায় ভ্রমণ করা যাবে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com