ভুট্টা চুরির অপবাদ: নির্যাতনে মানসিক প্রতিবন্ধীর মৃত্যু

প্রকাশ: ১৭ মে ২২ । ২২:০২ | আপডেট: ১৭ মে ২২ । ২২:০২

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরের বীরগঞ্জে ভুট্টা চুরির অপবাদ দিয়ে নজরুল ইসলাম (৪০) নামে এক মানসিক প্রতিবন্ধীকে নির্যাতনের পর তার মৃত্যু হয়েছে। গত শুক্রবার মারধর ও নির্যাতনের ঘটনা ঘটলেও সোমবার সকালে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে নজরুল মারা যান। এদিন বিকেলে ঘটনার প্রতিবাদে ও অভিযুক্তের বিচারের দাবিতে ২ ঘণ্টা সড়ক অবরোধ করে রাখেন এলাকাবাসী। অভিযুক্ত ইয়াসিন ঘটনার পর থেকে পলাতক।

নিহত নজরুল বীরগঞ্জ উপজেলার শতগ্রাম ইউনিয়নের প্রসাদপাড়া গ্রামের মৃত আব্দুর রফিক খানের ছেলে। তার বড় ভাই নুর ইসলাম সোমবার সন্ধ্যায় এ ব্যাপারে বীরগঞ্জ থানায় মামলা দায়ের করেছেন। এতে তিনি উল্লেখ করেন, গত শুক্রবার সকাল ১১টায় নজরুল ইসলাম পাশের রাঙ্গালীপাড়া এলাকায় একটি ক্ষেতে পড়ে থাকা কিছু ভুট্টা কুড়িয়ে বাসায় ফিরছিল। পথে তাঁতিপাড়া আমবাগান এলাকায় এলে একই এলাকার আব্দুল হানিফার ছেলে ইয়াসিন তার ক্ষেত থেকে ভুট্টা চুরির অভিযোগে প্রতিবন্ধী নজরুল ইসলামকে মারধর শুরু করে। এক পর্যায়ে নজরুল বাড়িতে এসে লুকিয়ে পড়ে। কিন্তু ইয়াসিন এতেও ক্ষান্ত হয়নি। নজরুলের বাড়িতে ঢুকে তাকে বেধড়ক মারধর করে আহত অবস্থায় ফেলে রেখে চলে যায়। পরে নজরুলের মা ঘটনাটি এলাকাবাসীকে জানালে তারা তাৎক্ষণিক স্থানীয় ঝাড়বাড়ী বাজারের পল্লিচিকিৎসকের কাছে নিয়ে চিকিৎসার ব্যবস্থা করেন। অবস্থার অবনতি হলে রোববার বিকেলে তাকে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সোমবার সকালে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় নজরুল মারা যান।

এদিকে নজরুলের মৃত্যুতে বিকেলে ৪টা থেকে ৬টা পর্যন্ত বীরগঞ্জ উপজেলার ঝাড়বাড়ী বাজারে সড়ক অবরোধ করেন এলাকাবাসী।


বীরগঞ্জ থানার ওসি সুব্রত কুমার সরকার বলেন, নিহত নজরুল ইসলামের মরদেহ সোমবার দুপুরে তার বাড়িতে আনা হয়। এ সময় এলাকাবাসী অভিযুক্ত ইয়াসিনের শাস্তির দাবিতে ঝাড়বাড়ী বাজারে সড়ক অবরোধ করে রাখেন। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে অভিযুক্তের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলে অবরোধ তুলে নেওয়া হয়। তিনি আরও বলেন, নিহতের মরদেহ ময়নাতদন্তের জন্য দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ মর্গে পাঠানো হয়েছে। এ ব্যাপারে দায়ের করা অভিযোগটি তদন্ত করা হচ্ছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com