পিকে হালদারকে এখনই ফেরত পাওয়ার আশা নেই: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ১৬ মে ২২ । ২২:১৫ | আপডেট: ১৬ মে ২২ । ২২:১৫

কূটনৈতিক প্রতিবেদক

ভারতে গ্রেপ্তার পিকে হালদার

ভারতে গ্রেপ্তার পিকে হালদারকে এখনই বাংলাদেশে ফেরত পাওয়ার আশা নেই বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। সোমবার বিকেলে এক অনুষ্ঠান শেষে তিনি সাংবাদিকদের বলেন, ভারতে বিচার শেষ হওয়ার পরই কেবল পিকে হালদারকে ফেরত পাওয়া যেতে পারে।

প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা লোপাট করে পালিয়ে যাওয়া পিকে হালদার ভুয়া তথ্যে ভারতে অবস্থান করার কারণে গত শনিবার দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর হাতে ধরা পড়েন।

ভারতের সঙ্গে আসামি প্রত্যর্পণ চুক্তির আওতায় পি কে হালদারকে বাংলাদেশে নিয়ে আসা সম্ভব হবে কিনা জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, একটা নির্ধারিত প্রক্রিয়া আছে। একটি নীতি আছে। সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, প্রক্রিয়া অনুযায়ী ভারত সরকার তার গ্রেপ্তারের ব্যাপারে বাংলাদেশকে জানাবে। এরপর ভারতীয় আইনে তার বিচার হবে। বিচারে শাস্তি হলে তার শাস্তির মেয়াদ বাংলাদেশে এসে পূর্ণ করবে। তবে যেহেতু বাংলাদেশের সঙ্গে ভারতের সোনালী অধ্যায় চলছে, সে কারণে অবশ্যই আমরা অগ্রাধিকার ভিত্তিতে যা করতে চাই, সে বিষয়ে ভারত আমাদের কথা শুনবে। হয়ত তার কিছু বিচার হবে। এরপরে হয়ত আমাদের দেবে।

এ বিষয়ে উলফা নেতা অনুপ চেটিয়ার বাংলাদেশে গ্রেপ্তারের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, অনুপ চেটিয়ার প্রথম বিচার বাংলাদেশে হয়েছে। এরপরে তাকে ভারতের কাছে ফেরত দেওয়া হয়েছে। তবে এ বিষয়ে আইন মন্ত্রণালয় ভালো বলতে পারবে বলেও মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com