অন্য খবর

প্রশান্ত মহাসাগরের তলে সড়ক!

প্রকাশ: ১৫ মে ২২ । ০০:০০ | আপডেট: ১৫ মে ২২ । ১৩:৩৩ | প্রিন্ট সংস্করণ

সমকাল ডেস্ক

সাগরতলে সাজানো সড়ক! বিরল হলুদ রঙের ইট দিয়ে যেন পরিকল্পিতভাবে নির্মাণ করা হয়েছে। এই সড়ক চমকে দিয়েছে বিজ্ঞানীদের। প্রশ্ন উঠছে, এত সুন্দর করে এটি কে তৈরি করেছে, কেন করেছে। একটি ভিডিও দেখে একজন মন্তব্য করেছেন, 'এটি হয়তো হারানো শহর আটলান্টিসের রাস্তা! যার অনুসন্ধান করে ব্যর্থ হয়েছেন বহু বিজ্ঞানী। এবার হয়তো সেই কাল্পনিক শহর নিয়ে গল্প বাস্তব হলো।' সমুদ্রের তলদেশে জাহাজের ধ্বংসাবশেষসহ নানা খনিজ সম্পদ অনুসন্ধানে যুক্ত যুক্তরাষ্ট্রের এক্সপ্লোরেশন ভেসেল নটিলাস।

ইভি নটিলাস নামে পরিচিত এই জাহাজের অনুসন্ধানকারীরাই দেশটির হাওয়াই রাজ্যের কাছে প্রশান্ত মহাসাগরের তলায় রাস্তাটি দেখতে পেয়েছেন। এর নাবিকরা ভিডিও ধারণ করেন। তা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর ভাইরাল হয়ে যায়। বিজ্ঞানীদের কেউ কেউ ধারণা করছেন, দেখতে রাস্তার মতো হলেও এটি আসলে রাস্তা নয়। এটি এক ধরনের শিলার ভগ্ন অংশ, যা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে সৃষ্টি হয়। বারবার ঠান্ডা ও গরম হওয়ার কারণে এটি ভেঙে ইটের ব্লকের মতো টুকরো টুকরো হয়েছে। এ ধরনের পাথরকে বলা হয় হায়ালোক্লাস্টাইট। সূত্র :ডেইলি মেইল।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com