দূরপাল্লার পরমাণু অস্ত্র পরীক্ষার প্রস্তুতি উত্তর কোরিয়ার

২১ জানুয়ারি ২২ । ০০:০০

সমকাল ডেস্ক

এবার দূরপাল্লার পরমাণু ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করার পাশাপাশি সাময়িকভাবে স্থগিত কার্যক্রমগুলো ফের শুরুর কথা বিবেচনা করছে দেশটি। গতকাল বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা কেসিএনএ এ খবর জানিয়েছে।

এর মাধ্যমে উত্তর কোরিয়া তাদের পারমাণবিক অস্ত্র ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ওপর স্ব-আরোপিত স্থগিতাদেশ থেকে সরে আসার ইঙ্গিত দিয়েছে বলে ধারণা করা হচ্ছে। সম্প্রতি উত্তর কোরিয়ার ধারাবাহিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে উত্তেজনা বৃদ্ধি পাচ্ছে। এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে দেশটির বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এতে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে পিয়ংইয়ং। এ পরিস্থিতিতে ২০১৭ সালের উত্তেজনাকর সময়ের প্রতিচ্ছায়া ফিরে আসার সম্ভাবনা দেখা দিয়েছে।

এর আগে গত বুধবার উত্তর কোরিয়ার নেতা কিম জং উন 'গুরুত্বপূর্ণ নীতিবিষয়ক' আলোচনার জন্য দেশটির ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর বৈঠক আহ্বান করেছিলেন। ওই বৈঠকে যুক্তরাষ্ট্রের 'শত্রুতাপূর্ণ' নীতির পাল্টা ব্যবস্থাগুলো কী হতে পারে তাই নিয়ে আলোচনা হয়েছে। পলিটব্যুরো আস্থা তৈরির পদক্ষেপগুলো ফের বিবেচনার এবং সাময়িকভাবে স্থগিত সব কার্যক্রম ফের শুরু করার বিষয়টি অবিলম্বে পরীক্ষা করে দেখার নির্দেশ দিয়েছেন কিম জং উন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com