সৃষ্টির নেশায় ফিরে আসা

০৮ ডিসেম্বর ২১ । ০০:০০

হাসান। তারকা কণ্ঠশিল্পী। সম্প্রতি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কালজয়ী গান 'পূর্ব দিগন্তে সূর্য উঠেছে' নতুন করে রেকর্ড করা হয়েছে। এই গানে কণ্ঠ দিয়েছেন তিনি। এ আয়োজন ও অন্যান্য প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে-


স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে 'পূর্ব দিগন্তে সূর্য উঠেছে' গানটি নতুন করে রেকর্ড করা হলো। কালজয়ী এ গানে কণ্ঠ দেওয়ার অভিজ্ঞতা কেমন ছিল?

আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস জড়িয়ে আছে এমন গান 'পূর্ব দিগন্তে সূর্য উঠেছে' নতুন করে গাইতে পারা যে কারও জন্যই আনন্দের। তাই রেকর্ডিংয়ের মুহূর্তে অন্যরকম এক ভালো লাগায় মন ভরে গিয়েছিল। ভালো লাগার আরেকটি কারণ স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এই কালজয়ী গানের মূল শিল্পীদের একজন ডালিয়া নওশিন আমাদের সঙ্গে গেয়েছেন। এ নিয়ে শিল্পীদের সবার মধ্যে একই রকম ভালো লাগা কাজ করেছে।

অনেক দিন গানের ভুবনে আপনার দেখা মেলেনি। এখন কি নিয়মিত গাইতে দেখা যাবে?

পাইরেসির দাপট, অডিও কোম্পানিগুলোর নিষ্ফ্ক্রিয় হয়ে পড়া- এসব দেখে গান থেকে বিরতি নিয়েছিলাম। কিন্তু গানের সঙ্গে যাদের ওঠা-বসা, সৃষ্টির নেশায় যারা ডুবে থাকেন, তাদের পক্ষে একেবারে নিশ্চুপ বসে থাকা কঠিন। তাই তো সৃষ্টির নেশায় ফিরে আসা। ভালো কিছু সৃষ্টির মধ্য দিয়েই আবার শ্রোতার কাছাকাছি যেতে চাই। সে হিসেবে এখন গানের ভুবনে নিয়মিত দেখতে পাবেন, এটুকু আশ্বাস দিতে পারি।

শুনলাম আর্ক ব্যান্ডের লাইনআপ নতুন করে গুছিয়ে নিয়েছেন। ব্যান্ডের অ্যালবাম বা একক গান নিয়ে কিছু ভাবছেন?

আর্কের গান ও মিউজিক কম্পোজিশনের নিজস্ব একটা ধরন আছে। সেটা ধরে রেখেই নতুন কিছু তৈরির চেষ্টা করে যাচ্ছি, যা দিয়ে আর্কের শ্রোতাদের প্রত্যাশা পূরণ করা যায়। এর পাশাপাশি স্টেজ শোতে অংশ নেওয়ার ইচ্ছা আছে। করোনার জন্য দীর্ঘদিন স্টেজ শো বন্ধ ছিল। করোনা পরিস্থিতি এখন কিছুটা অনুকূলে। এখন স্টেজ শোর জন্য হয়তো বেশিদিন অপেক্ষায় থাকতে হবে না।

গানের পাশাপাশি বিজ্ঞাপনের মডেল হিসেবে কাজ করেছেন। মডেলিংয়ের ইচ্ছা কি আগেও ছিল?

একদমই না। আমি গানের মানুষ, গান নিয়েই থাকতে চেয়েছি সবসময়। বিজ্ঞাপনে মডেল হওয়া হঠাৎ করেই। কিছু মানুষ থাকে যাদের অনুরোধ ফেলা যায় না। তেমনই কিছু মানুষের জন্যই বিজ্ঞাপনে মডেল হওয়া। অবশ্য নিজেই কিছুটা কৌতূহলী ছিলাম। ভেবেছি, দেখি না কাজটা করে কেমন হয়। তাছাড়া বিজ্ঞাপনের গল্পও বেশ মজার। নির্মাতা নাফিজ রেজা যত্ন নিয়ে আরএফএলের বিজ্ঞাপনটি তৈরি করেছেন। আমি আর মডেল শরিফুল রাজ আনন্দ নিয়েই কাজটি করেছি।

এ বছর কি আপনার একক বা ব্যান্ডের কোনো গান প্রকাশের পরিকল্পনা আছে?

এ বছর না হলেও আগামী বছরের শুরুতে নতুন গান প্রকাশের ইচ্ছা আছে। সেটা আমার একক গানও হতে পারে, কিংবা আর্ক ব্যান্ডের। তবে নতুন গান যে প্রকাশ করব, এ বিষয়ে ভক্তদের নিশ্চয়তা দিতে পারি।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com