৬০ দেশের সিনেমা নিয়ে ইয়ুথ বাংলা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

০৮ ডিসেম্বর ২১ । ০০:০০

আনন্দ প্রতিদিন প্রতিবেদক

ঢাকার উত্তরায় প্রথমবারের মতো শুরু হচ্ছে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। সাংস্কৃতিক সংগঠন ইয়ুথ বাংলা কালচারাল ফাউন্ডেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে এ উৎসবের আয়োজন করেছে। আগামী ১০ থেকে ১৬ ডিসেম্বর সপ্তাহব্যাপী এ উৎসব চলবে। টুগেদার উই অল, ডিভাইডেড উই ফল- এ স্লোগান নিয়ে উৎসবে দেশ-বিদেশের স্বনামধন্য নির্মাতাদের ৬০টি স্বল্পদৈর্ঘ্য ও পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে।

চলচ্চিত্র উৎসবের ভেন্যু উত্তরা ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ থিয়েটার হল। বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত বিনামূল্যে উৎসবের সব চলচ্চিত্র প্রদর্শিত হবে। গতকাল দুপুরে গুলশানের বাংলাদেশ শুটিং স্পোর্ট ফেডারেশনে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংস্কৃতি অনুরাগী ও ইয়ুথ বাংলার প্রধান পৃষ্ঠপোষক সীমা হামিদ, উৎসব পরিচালক চলচ্চিত্রকার গাজী রাকায়েত, অভিনয়শিল্পী দিলারা জামান, শর্মিলী আহমেদ, শম্পা রেজা, নিপুণ, আবৃত্তিকার শিমুল মুস্তাফা, কণ্ঠশিল্পী এসআই টুটুল, ইয়ুথ বাংলা কালচারাল ফাউন্ডেশনের সভাপতি মুনা চৌধুরীসহ অনেকে।

উৎসব পরিচালক নির্মাতা গাজী রাকায়েত বলেন, 'এই চলচ্চিত্র উৎসবের প্রধান লক্ষ্য বহির্বিশ্বের সঙ্গে আমাদের নতুন প্রজন্মের নির্মাতাদের যোগসূত্র তৈরি করে দেওয়া। আশা করছি সফল একটি আয়োজন আমরা উপহার দিতে পারব।' ইয়ুথ বাংলা কালচারাল ফাউন্ডেশনের সভাপতি মুনা চৌধুরী বলেন, 'মুজিববর্ষ ও মহান বিজয়ের পঞ্চাশ বছর পূর্তিতে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করে সুখী সমৃদ্ধ অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে চলচ্চিত্র শিল্পের বিকাশ জরুরি। যেজন্য এই উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবে প্রতিযোগিতা বিভাগে সেরা চলচ্চিত্র নির্ধারণে রয়েছেন পাঁচ সদস্যের একটি স্বাধীন আন্তর্জাতিক জুরিবোর্ড। পূর্ণদৈর্ঘ্য ও স্বল্পদৈর্ঘ্য শাখায় শ্রেষ্ঠ চলচ্চিত্রের পাশাপাশি থাকছে শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার। আরও থাকছে শ্রেষ্ঠ অভিনেতা-অভিনেত্রীর পুরস্কার।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com