সংবাদ সংক্ষেপ

০৮ ডিসেম্বর ২১ । ০০:০০

বেইজিং অলিম্পিকে

যাচ্ছেন না যুক্তরাষ্ট্রের

কর্মকর্তারা

চীনের মানবাধিকার লঙ্ঘন ও শিনজিয়াংয়ে নৃশংসতার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তারা আগামী বছরের বেইজিং শীতকালীন অলিম্পিকস বয়কট করছেন বলে জানিয়েছে হোয়াইট হাউস। দুই পরাশক্তির মধ্যে উত্তেজনা প্রশমনের লক্ষ্যে বৈঠক হওয়ার কয়েক সপ্তাহের মধ্যে হোয়াইট হাউস গত সোমবার আসন্ন শীতকালীন অলিম্পিক গেমস কূটনৈতিকভাবে বয়কটের সিদ্ধান্তের কথা জানাল। তবে কর্মকর্তারা না গেলেও দেশটির অ্যাথলেটদের বেইজিং অলিম্পিকসে অংশ নিতে ও প্রতিদ্বন্দ্বিতা করতে কোনো বাধা নেই। এ ঘটনার নিন্দা করে চীন বলেছে, এর জন্য যুক্তরাষ্ট্রকে মূল্য দিতে হবে। বিবিসি।

ফেসবুকের বিরুদ্ধে

রোহিঙ্গাদের মামলা

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে অবস্থানরত বেশ কয়েকজন রোহিঙ্গা শরণার্থী ফেসবুকের বিরুদ্ধে মামলা করেছেন। মঙ্গলবার এ তথ্য জানা গেছে। ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ, রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে ঘৃণাসূচক বক্তব্য ছড়াতে সামাজিক যোগাযোগের এ মাধ্যম ব্যবহার করা হয়েছে। আর ফেসবুকও এ বক্তব্য অনুমোদন দিয়েছে। এর মাধ্যমে সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা উস্কে দিয়েছে ফেসবুক। মামলায় ক্ষতিপূরণ হিসেবে ফেসবুকের কাছে ১৫০ বিলিয়ন ডলারের বেশি অর্থ দাবি করা হয়েছে। ২০১৭ সালে মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে নৃশংস অভিযান চালায় দেশটির নিরাপত্তা বাহিনী। বিবিসি।

সিরিয়ায় ইসরায়েলি

বিমান হামলা

সিরিয়ার লাটাকিয়া বন্দরে মঙ্গলবার ইসরায়েল বিমান হামলা চালিয়েছে। সামরিক সূত্রের উদ্ৃব্দতি দিয়ে সানার খবরে বলা হয়েছে, সোমবার রাতে ইসরায়েলি বাহিনী কয়েকটি ক্ষেপণাস্ত্র হামলা চালায়। প্রতিরক্ষা বাহিনী লাটাকিয়ায় চালানো এ হামলার জবাব দিয়েছে বলে জানা গেছে। বন্দরের কনটেইনার ইয়ার্ড লক্ষ্য করে এ হামলা চালানো হয়। কয়েকটি কনটেইনারে আগুন ধরে গেলেও হতাহতের কোনো ঘটনা ঘটেনি। এদিকে ইসরায়েল বারবার বলেছে, তারা প্রতিবেশী সিরিয়াকে তাদের শত্রু রাষ্ট্র ইরানের সহযোগী হওয়ার সুযোগ দেবে না। এএফপি।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com