পরের মহামারি আরও প্রাণঘাতী হতে পারে: সারাহ গিলবার্ট

০৭ ডিসেম্বর ২১ । ০০:০০

সমকাল ডেস্ক

করোনা সংকটের চেয়ে ভবিষ্যতের মহামারি আরও প্রাণঘাতী হতে পারে বলে সতর্ক করেছেন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার অন্যতম উদ্ভাবক সারাহ গিলবার্ট। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক স্থানীয় সময় গত রোববার এক বক্তৃতায় এই সতর্কতার কথা বলেন। খবর বিবিসির।

সারাহ গিলবার্ট বলেন, করোনা সংকট মোকাবিলায় ইতোমধ্যে যে অগ্রগতি অর্জিত হয়েছে, তা যাতে বৃথা না যায়, সে জন্য প্রস্তুতির জন্য আরও তহবিল দরকার। তিনি সতর্ক করে বলেন, করোনার নতুন ধরন ওমিক্রনের বিরুদ্ধে বিদ্যমান টিকা কম কার্যকর হতে পারে। আফ্রিকায় প্রথম ওমিক্রন শনাক্ত হয়। করোনার নতুন এই ধরন দ্রুত বিশ্বে ছড়িয়ে পড়ছে। ইতোমধ্যে বিশ্বের ৪০টির বেশি দেশে ওমিক্রনে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। করোনার এই ধরন সম্পর্কে আরও তথ্য না জানা পর্যন্ত লোকজনের ওমিক্রনের ব্যাপারে সতর্কতা অবলম্বন করা উচিত বলে মন্তব্য করেছেন সারাহ গিলবার্ট।

তিনি আরও বলেন, কোনো ভাইরাস দ্বারা মানুষের জীবন ও জীবিকা হুমকির মুখে পড়ার এটাই শেষ ঘটনা হবে না। সত্য হলো, পরের মহামারিটি আরও খারাপ হতে পারে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com