শীতকালে করলার জুস খাওয়ার উপকারিতা

প্রকাশ: ২৯ নভেম্বর ২১ । ১৩:১০ | আপডেট: ২৯ নভেম্বর ২১ । ১৩:১০

অনলাইন ডেস্ক

শীতকাল আরামদায়ক মৌসুম হলেও এই সময় রোগব্যাধির আশঙ্কা বেড়ে যায় অনেকটাই। সারাদিন ক্লান্তি ভাব, কাজ করার প্রতি অনীহা দেখা যায়। শরীরচর্চা এবং সঠিক খাদ্যাভ্যাসের অভাবে খারাপ প্রভাব পড়ে শরীরের উপরে। এই সময় অনেকের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। ফলে জ্বর, সর্দিকাশির সমস্যা লেগেই থাকে। এ কারণে এই সময় শরীরের বাড়তি যত্ন নেওয়া জরুরি । বিশেষজ্ঞদের মতে, শীতকালে সকালে খালি পেটে করলার রস খেলে নানা রোগব্যাধির আশঙ্কা কমে। তাছাড়াও এটি শরীর গরম রাখতে সাহায্য করে।

বিশেষজ্ঞরা বলছেন, করলার মধ্যে এমন অনেক পুষ্টিগুণ রয়েছে যা রস করে খেলেই সবচেয়ে উপকার পাওয়া যায়। ভাজা বা সিদ্ধ করে খেলে সেই উপাদানগুলো সঠিকভাবে শরীরে পৌঁছায় না। তাই রস করেই খালি পেটে খেতে বলছেন পুষ্টিবিদরা।

করলার রস খেলে যেসব সমস্যা কমে-

১. শীতের সময় কেক, মিষ্টি এমনকী মসলাদার খাবারের প্রতি ঝোঁক বাড়ে অনেকের। এর ফলে রক্তে শর্করার মাত্রা বাড়তে থাকে। করলার রস শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ফলে ডায়াবেটিস রোগীদের শরীর অনেকটা সুস্থ থাকে।

২. রাতের দিকে ভাজাপোড়া বেশি খাওয়া হলে, সকালে উঠেই শরীর খারাপ হয় অনেকের। করলার রস খাবার তাড়াতাড়ি হজম হতে সাহায্য করে। এছাড়াও হজমশক্তি বাড়াতে ও পেট পরিষ্কার রাখতে সাহায্য করে করলার রস।

৩. শরীর থেকে নানা দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে করলার রস। তাছাড়াও রক্ত পরিষ্কার রাখে এই রস। রোজ সকালে এক গ্লাস করলার রস খেলেই বিভিন্ন রোগব্যাধির আশঙ্কা কমে।

যেভাবে বানাবেন করলার রস

দুটি গোটা করলা ভালোভাবে পরিষ্কার করে কেটে বীজগুলো আলাদা করুন। এরপর বীজ ছাড়া করলার টুকরোগুলো ব্লেন্ডারে দিয়ে দিন। এক কাপ পানি, সামান্য বিট লবণ, গোলমরিচ, হলুদ, আদাবাটা দিয়ে ভালো করে ব্লেন্ড করুন। গ্লাসে জুসটা ঢেলে অল্প পরিমাণে লেবুর রস মিশিয়ে নিন।




© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com