বাড়িতে বানান পাটিসাপটা

প্রকাশ: ২৭ নভেম্বর ২১ । ১১:৫৯ | আপডেট: ২৭ নভেম্বর ২১ । ১২:০২

অনলাইন ডেস্ক

শীতকাল মানেই পিঠাপুলি খাওয়ার উৎসব।  কিন্তু ব্যস্ত জীবনের কারণে অনেকেই পিঠা বানানোর সময় পান না। অনেকে আবার ঝামেলা মনে করে পিঠা বানাতে চান না।  তবে একটু সময় করলে সহজেই বাড়িতে বানাতে পারেন মজার পাটিসাপটা পিঠা।

যেভাবে কম সময়ে পাটিসাপটা বানাবেন :

উপকরণ 
চালের গুঁডা   ১ কাপ
ময়দা            ১ কাপ
পানি             ১ কাপ
খেজুর গুড়   ২-৩ চা চামচ

পুর তৈরির জন্য

দুধ                   ১ লিটার
কিশমিশ           ৭-৮টি
নারকেল কোরানো  ১ কাপ
চিনি বা গুড়             ১ কাপ
এলাচ                       ২টি

প্রস্তুত প্রণালি : প্রথমে ময়দা, চালের গুঁড়া, গুড় আর পানি মিশিয়ে পাতলা করে একটি গোলা তৈরি করে রেখে দিন। এর পর ক্ষীর বানাতে শুরু করুন। একটি পাত্রে এক লিটার দুধ নিয়ে জ্বাল দিন। দুধ শুকিয়ে দু’কাপ মতো হয়ে এলে তাতে কিশমিশ, নারকেল কোরা আর চিনি বা গুড় মিশিয়ে দিন। এর পরে একটি কাপে অল্প পানির মধ্যে দু’চামচ চালের গুঁড়া গুলিয়ে মিশিয়ে দিন। ক্ষীর ঘন হয়ে এলে ভাল ভাবে নাড়তে থাকুন। ক্ষীর বেশ ঘন হয়ে গেলে নামিয়ে ফেলুন।

এ বার একটি নন স্টিক প্যানে কয়েক ফোঁটা তেল দিয়ে গরম করে নিন। তাওয়া গরম হয়ে এলে তাতে একটি বড় হাতায় করে চালের গুঁড়া আর ময়দার গোলা ছড়িয়ে দিন। রুটির মতো সেঁকা হয়ে এলেই এক পাশে পুর দিন, তার পর রুটিটি মুড়িয়ে দিন। আর একটু সেঁকে নিয়ে পাটিসাপটা নামিয়ে নিন।

এবার একইভাবে বাকী পিঠাগুলো ভাজতে থাকুন। খেয়াল রাখবেন গোলাটি যেন তাওয়ায় লেগে না যায়। প্রয়োজনে প্রথম দিকে অল্প বেশি তেল দিয়েও তাওয়া গরম করে নিতে পারেন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com