৬ দেশ থেকে সরাসরি ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহার করল সৌদি

প্রকাশ: ২৬ নভেম্বর ২১ । ১০:২৫ | আপডেট: ২৬ নভেম্বর ২১ । ১০:২৫

অনলাইন ডেস্ক

সরাসরি প্রবাসীদের প্রবেশে ২০ দেশের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে শুরু করেছে সৌদি আরব। 

বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানায়, প্রথমে ইন্দোনেশিয়া, ভারত, পাকিস্তান, ব্রাজিল, ভিয়েতনাম ও মিসর- এই ছয় দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হচ্ছে। এ সিদ্ধান্ত আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে।

করোনার সংক্রমণ ঠেকাতে এ বছরের ফেব্রুয়ারিতে কয়েকটি দেশের প্রবাসীদের সরাসরি সৌদিতে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছিল দেশটি। দেশগুলো হলো- লেবানন, সংযুক্ত আরব আমিরাত, মিসর, তুরস্ক, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, ইতালি, আয়ারল্যান্ড, পর্তুগাল, সুইজারল্যান্ড, সুইডেন, ব্রাজিল, আর্জেন্টিনা, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ইন্দোনেশিয়া, ভারত ও জাপান। এসব দেশের নাগরিকদের সৌদি আরবে প্রবেশ করতে হলে প্রথমে অন্য দেশে গিয়ে দুই সপ্তাহ থাকতে হবে বলে নিষেধাজ্ঞায় বলা হয়েছিল। খবর রয়টার্স ও টাইমস অব ইন্ডিয়ার।

যে পর্যটকেরা ওইসব দেশে ট্রানজিট-সুবিধা নিয়েছিলেন, তাদের জন্যও এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। তখন বলা হয়েছিল, যে পর্যটকেরা এসব দেশে ট্রানজিট-সুবিধা নিয়েছেন, তারাও ১৪ দিনের মধ্যে সৌদিতে প্রবেশ করতে পারবেন না।

এখন সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, নিষেধাজ্ঞার আওতায় থাকা ২০ দেশের তালিকা থেকে বাদ পড়ল ছয় দেশ। ফলে ওই ছয় দেশের নাগরিককে আর অন্য দেশ হয়ে সৌদিতে প্রবেশ করতে হবে না। তারা সরাসরি দেশটিতে যেতে পারবেন। তবে এক্ষেত্রে তাদের সৌদি সরকারের অনুমোদিত কোয়ারেন্টিন সেন্টারে পাঁচ দিন থাকতে হবে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com