অন্য খবর

১১ কোটি বছর আগের পাখি

২৯ নভেম্বর ২১ । ০০:০০

সমকাল ডেস্ক

ব্রাজিলে প্রাগৈতিহাসিক যুগের একটি পাখির ফসিল বা জীবাশ্ম পাওয়া গেছে। প্রায় ১১ কোটি ৫০ লাখ বছর আগে ক্রেটাসিয়াস যুগের প্রথম দিকে কারিরিয়াভিস নামের এই প্রজাতির পাখি বিচরণ করত। এদের আবাসস্থল ছিল সুপারকন্টিনেন্ট গন্ডয়ানায়। এই সুপারকন্টিনেন্টের অন্তর্ভুক্ত ছিল দক্ষিণ আমেরিকা, আফ্রিকা, অস্ট্রেলিয়া, অ্যান্টার্কটিকা ও ভারত। কারিরিয়াভিস ওরনিথারোমোরফা প্রজাতির পাখি বলে জানিয়েছেন দেশটির ইউনিভার্সিটি ফেডারেল ডো রিও ডি জেনেরিওর জীবাশ্মবিদ ড. ইসমার ডি সৌজা কারভালো।

তিনি বলেন, এ পর্যন্ত পাখির যেসব প্রজাতি বিলুপ্ত হয়েছে এবং জীবিত আছে, এদের সবই ওরনিথারোমোরফার বংশধর। কারিরিয়াভিসের গঠনে পৃথিবীর প্রাথমিক ও বর্তমান যুগের পাখি উভয়ের সংমিশ্রণ আছে। আকারে বড় এই পাখির পা ছিল মোটা। পায়ের নখগুলো ছিল শক্ত। এক নখে থাকত নখর। জীবাশ্মবিদ ইসমার বলেন, এই পাখির ফসিল পাওয়া গেছে ব্রাজিলের সিয়েরা প্রদেশের পেদ্রা ব্রানকা খনিতে। এর পায়ের গঠন অনেকটা ভিন্ন। ধারণা করা হচ্ছে, কারিরিয়াভিস বর্তমান সময়ের উটপাখির কাছাকাছি প্রজাতির। যে পাখি বেশি উড়তে পারে না। আর দক্ষিণ আমেরিকায় এর চেয়ে পুরোনো কোনো পাখির ফসিল পাওয়া যায়নি। সূত্র :সায়েন্স নিউজ।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com