ঘরোয়া ফুটবলের মৌসুম শুরু আজ

২৭ নভেম্বর ২১ । ০০:০০ | আপডেট: ২৭ নভেম্বর ২১ । ১৩:০২

ক্রীড়া প্রতিবেদক

ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতা অনেক আগেই শুরু হয়েছে। প্রথাগতভাবে দেরিতে মৌসুম শুরুর করে আসছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। ব্যতিক্রম হয়নি এবারও। স্বাধীনতা কাপ ফুটবল দিয়ে আজ থেকে শুরু হচ্ছে ঘরোয়া ফুটবলের নতুন মৌসুম। ১৫টি দল চারটি গ্রুপে বিভক্ত হয়ে খেলছে। সংস্কার কাজ চলায় বঙ্গবন্ধু স্টেডিয়ামের পরিবর্তে কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে স্বাধীনতা কাপ। শনিবার বিকেল ৪টায় উত্তর বারিধারা খেলবে গত আসরের রানার্সআপ শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে। একই দিনে সন্ধ্যা ৬টায় শেখ জামাল মুখোমুখি হবে বাংলাদেশ বিমানবাহিনীর বিপক্ষে।

সাধারণত প্রতি বছর ফেডারেশন কাপ দিয়ে শুরু হয় ঘরোয়া ফুটবলের মৌসুম। তবে এবার মুজিববর্ষ এবং স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে স্বাধীনতা কাপ দিয়ে মৌসুম শুরু করার সিদ্ধান্ত নেয় বাফুফে। এবার একটু বড় পরিসরে স্বাধীনতা কাপ আয়োজনের ইচ্ছা ছিল ফেডারেশনের। প্রিমিয়ার লিগের ১২ দল সরাসরি এবং বাছাই করে আরও চারটি দল যোগ করে ১৬ দল নিয়ে টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা ছিল; কিন্তু ছাত্রদের পরীক্ষার কারণে শেষ পর্যন্ত বিকেএসপি খেলতে অপারগতা প্রকাশ করায় ১৫ দল নিয়েই হচ্ছে টুর্নামেন্টটি। গ্রুপ 'এ'-তে রয়েছে আবাহনী লিমিটেড, রহমতগঞ্জ এমএফএস এবং স্বাধীনতা ক্রীড়া সংঘ। গ্রুপ 'বি'র দলগুলো হলো- শেখ জামাল ধানমন্ডি ক্লাব, শেখ রাসেল ক্রীড়া চক্র, উত্তর বারিধারা ও বাংলাদেশ বিমানবাহিনী। 'সি' গ্রুপে আছে সাইফ স্পোর্টিং, মোহামেডান স্পোর্টিং ক্লাব, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ও বাংলাদেশ সেনাবাহিনী। আর টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের সঙ্গে 'ডি' গ্রুপে খেলবে চট্টগ্রাম আবাহনী,বাংলাদেশ পুলিশ ও বাংলাদেশ নৌবাহিনী। চার গ্রুপ থেকে আটটি দল চলে যাবে কোয়ার্টার ফাইনালে। সেখান থেকে সেরা চার দল সেমিফাইনালে এবং শেষ চারে বিজয়ী দুটি দলের মধ্যে ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ফাইনাল।

স্বাধীনতার এক বছর পর (১৯৭২) থেকে শুরু হওয়া এই টুর্নামেন্ট এত বছরে মাত্র দশটি আসর মাঠে গড়িয়েছে। এর মধ্যে সর্বোচ্চ তিনবার শিরোপা জেতার রেকর্ড আছে মোহামেডান স্পোর্টিং ক্লাবের। অন্য কোনো ক্লাবই একটির বেশি শিরোপা জিততে পারেনি। এবার হয়তো বড় কোনো দল দ্বিতীয় শিরোপা জিতবে। দলবদলে ফেভারিটরা ভালোমানের বিদেশি এনেছে। তিন মৌসুম ধরে ব্যর্থ আবাহনী লিমিটেড এবার ভালোমানের দল গড়ে চ্যালেঞ্জ জানাচ্ছে বসুন্ধরাকে। দেশি-বিদেশি মিলিয়ে শক্তিশালী দল গঠন করা শেখ রাসেল ক্রীড়া চক্র মৌসুমের সব শিরোপা জিততে তৈরি। হাঁকডাক দিলেও ভালোমানের দল গঠন করতে পারেনি মোহামেডান। তারুণ্যে আস্থা দলটি এবার চমক দেখাতে চায়।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com