সংবাদ সংক্ষেপ

১৯ অক্টোবর ২১ । ০০:০০

দিনে ২ হাজার রকেট মোকাবিলায় প্রস্তুত ইসরায়েল

লেবাননের সামরিক-রাজনৈতিক সংগঠন হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না ইসরায়েল। তবে সংঘাত শুরু হলে দিনে দুই হাজারের মতো রকেট হামলা মোকাবিলার জন্য প্রস্তুত রয়েছে দেশটি। ইসরায়েলের জ্যেষ্ঠ এক সামরিক কর্মকর্তা এমন তথ্য জানিয়েছেন। চলতি বছরের মে মাসে ফিলিস্তিনের গাজা উপত্যকার বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে ১১ দিনের যুদ্ধে জড়ায় ইসরায়েল। ওই সময়ে দেশটিকে নিশানা করে প্রায় চার হাজার ৪০০ রকেট ছোড়ে ফিলিস্তিনি গোষ্ঠীগুলো। ইসরায়েলের দাবি, রকেটগুলোর ৯০ ভাগই ঠেকিয়ে দেয় তাদের প্রতিরক্ষাব্যবস্থা 'আয়রন ডোম'। এত রকেটের মধ্যে ৩০০টির কম রকেট আঘাত হানতে সক্ষম হয়। এএফপি।

বন্যা-ভূমিধসে কেরালায় ৩৫ প্রাণহানি

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় ভারি বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ৩৫ জনের প্রাণহানি হয়েছে। এখনও অনেক মানুষ নিখোঁজ থাকায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গতকাল সোমবার দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তরের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। বন্যার পানিতে বেশ কিছু ঘরবাড়ি ভেসে গেছে। বিভিন্ন শহর ও গ্রাম বিচ্ছিন্ন হয়ে পড়েছে। কোত্তিয়াম জেলায় একটি বাড়ি স্রোতে ভেসে গেলে ৭৫ বছরের দাদি এবং তিন শিশুসহ একই পরিবারের ছয় সদস্যের মৃত্যু হয়েছে। এখনও পানিবন্দি অবস্থায় আছে অনেকে। যোগাযোগব্যবস্থা ভেঙে পড়ায় উপকূলীয় এলাকায় আটকে পড়া মানুষকে মাছ ধরার নৌকার সাহায্যে উদ্ধারের চেস্টা চলছে। ভূমিধসকবলিত এলাকায় হেলিকপ্টারে ত্রাণ পৌঁছে দেওয়া হচ্ছে। এনডিটিভি।

পাকিস্তানে ৭ জনকে পুড়িয়ে হত্যা

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে বিয়ে নিয়ে ক্ষোভের জেরে মর্মান্তিকভাবে সাতজনকে পুড়িয়ে হত্যার অভিযোগ উঠেছে মানজুর হোসেন এক ব্যক্তির বিরুদ্ধে। নিহতদের মধ্যে অভিযুক্ত ব্যক্তির দুই মেয়ে, এক জামাই ও চার নাতি রয়েছে। মেয়ে নিজের পছন্দের বিয়ে মেনে নিতে না পেরে তিনি তাদের হত্যা করেন। বাড়িতে আগুন ধরিয়ে তাদের পুড়িয়ে হত্যা করা হয়েছে বলে জানা গেছে। স্থানীয় পুলিশের বরাত দিয়ে রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ঘটনার পর থেকে অভিযুক্ত ব্যক্তি পলাতক রয়েছেন। তাকে আটক করতে অভিযান চালাচ্ছে পুলিশ। এনডিটিভি।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com