ঠান্ডা লড়াইয়ের আবহেই বৈঠকে বসছে চীন-যুক্তরাষ্ট্র

০৬ আগস্ট ২০২০ | আপডেট: ০৬ আগস্ট ২০২০

অনলাইন ডেস্ক

প্রতীকী ছবি

হংকংয়ে জাতীয় নিরাপত্তা বিল পাশ, করোনাভাইরাস, ভারতের সঙ্গে সংঘাত-এসব নিয়ে চীনের সঙ্গে ঠান্ডা লড়াই চলছে যুক্তরাষ্ট্রের। এই আবহেই বিতর্কিত বাণিজ্য নীতি ও আকাশ সীমার ব্যবহার বৈঠকে বসতে চলেছে বেজিং ও ওয়াশিংটন। দু’দেশের সচিব পর্যায়ের এই বৈঠক অনুষ্ঠিত হবে ১৫ আগস্ট। ভিডিও কনফারেন্সের মাধ্যমে চলবে এই বৈঠক । খবর রয়টার্সের।

গত ছয় মাস ধরে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক যেভাবে তলানিতে গিয়ে ঠেকেছে, তারই পুনর্মূল্যায়ন করা হতে পারে এই বৈঠকে। বৈঠকে উপস্থিত থাকবেন যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটিঝার ও চীনের ভাইস প্রিমিয়ার লিউ হে।

ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে জানা গেছে, যুক্তরাষ্ট্রের রাজস্ব দফতর এখনও এই বিষয়ে কোনও বক্তব্য রাখেনি। জানুয়ারি মাসে প্রথম পর্যায়ের যে বাণিজ্য চুক্তি দুই দেশের মধ্যে হয়েছিল, তা বৈঠকে খতিয়ে দেখা হবে। ২০০ বিলিয়ন ডলারের এই চুক্তিতে যুক্তরাষ্ট্র থেকে পণ্য আমদানি করার কথা চীনের। তবে বিশ্ব জুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে থমকে যায় লেনদেন। পরে শুরু হয় দুই দেশের সম্পর্কের টানাপড়েন। বেজিংয়ের পক্ষ থেকে জানানো হয় মাত্র ৫ শতাংশ পণ্য হাতে পেয়েছে তারা। প্রথম পর্যায়ের বাণিজ্যিক লেনদেনের গতি কীভাবে বাড়ানো যায়, সেই ব্যাপারেই আলোচনা চলবে বলে মনে করা হচ্ছে।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে ছিলেন. বাণিজ্য চুক্তি নিয়ে ভাবনা-চিন্তা করতে হবে। যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ যখন তুঙ্গে, তখন চীন প্রসঙ্গে এমনটাই জানান তিনি। হোয়াইট হাউসে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘তিন মাস আগে বাণিজ্য চুক্তি নিয়ে যা ভেবেছিলাম, এবার হয়ত একটু অন্যভাবে ভাবতে হবে।’

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)