বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার হুমকি বলসোনারোর

০৭ জুন ২০২০

সমকাল ডেস্ক

জাইর বলসোনারো

এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ছাড়ার হুমকি দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। দেশটিতে করোনাভাইরাস বিস্তার কমে আসার আগেই লকডাউন শিথিল করা নিয়ে ডব্লিউএইচও হুঁশিয়ারি দেওয়ার পর এই হুমকি দেন তিনি। এর আগে একই হুমকি দিয়ে ডব্লিউএইচওর সঙ্গে সম্পর্কোচ্ছেদের ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বলসোনারোর মতাদর্শিক মিত্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প গত মাসে বলেছেন, ডব্লিউএইচওর সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে পারে ওয়াশিংটন। ট্রাম্পের অভিযোগ, সংস্থাটি চীনের পুতুলে পরিণত হয়েছে। যদিও ট্রাম্পের বিরুদ্ধে করোনা মহামারির তীব্রতাকে অবহেলা করার অভিযোগ রয়েছে। মহামারি মোকাবিলায় ট্রাম্পের পথ অনুসরণ করেছেন জাইর বলসোনারো। ট্রাম্পের মতো করেই রাষ্ট্রীয় কর্তৃপক্ষ জনগণকে বাড়িতে থাকার আহ্বান জানালে তাদের সমালোচনা করেছেন, কভিড-১৯ চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের পক্ষেও প্রচার চালিয়েছেন। আর এসবের মধ্যে বৃহস্পতিবার করোনাভাইরাসে আক্রান্তের নিরিখে ইতালিকে পেছনে ফেলেছে ব্রাজিল। দেশটির দৈনিক পত্রিকা ফলহা ডি. এস. পাওলোর প্রথম পাতায় পুরোটাজুড়ে প্রকাশিত এক সম্পাদকীয়তে দাবি করা হয়েছে, ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রতি মিনিটে একজনের মৃত্যু হচ্ছে। তবে এই ভয়াবহ সংক্রমণ পরিস্থিতির মধ্যেই দ্রুত লকডাউন প্রত্যাহারের পক্ষে সাফাই গাইছেন প্রেসিডেন্ট জাইর বলসোনারো। আর এ নিয়েই সতর্ক করেছে ডব্লিউএইচও।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)