ঈদ উপহার নিয়ে গ্রাম পুলিশের পাশে শরীয়তপুরের এসপি

২৩ মে ২০২০

আতাউর রহমান

থানার পুলিশকে পথ দেখিয়ে আসামির বাড়ি নিয়ে যাওয়া, পচা-গলা লাশ টেনে পুলিশের গাড়িতে তোলা আর রাত জেগে গ্রামের বাজার পাহারা দিয়েই দিন চলে গ্রাম পুলিশের। পান থেকে নুন খসলেই জোটে দারোগা বাবু বা হেড কনস্টেবলের চোখ রাঙ্গানি। গ্রামের মানুষের ভাষায় সেই নীল পোশাকের 'চৌকিদার' আর কাগজে-কলমে লেখা গ্রাম পুলিশের খবর নেওয়ার সময় থাকে কার?

তবে চলমান এই সংকটে ভিন্ন পরিস্থিতে আসা ঈদের আগে চৌকিদার বা গ্রাম পুলিশের পাশে দঁড়িয়েছেন শরীয়তপুর জেলার পুলিশ সুপার এস. এম. আশরাফুজ্জামান। তিনি ঈদ সামনে রেখে নিজের জেলার সব থানার প্রত্যকটি ইউনিয়নে দায়িত্ব পালনকারী এই গ্রাম পুলিশের পাশে দাঁড়িয়েছেন। 

শরীয়তপুরের বিভিন্ন থানার ৭১টি ইউনিয়নে দায়িত্ব পালনকারী ৭৮১ জন গ্রাম পুলিশের সদস্যকে লুঙ্গি ও শাড়ি উপহার দিচ্ছেন।

জেলা পুলিশের কর্মকর্তারা জানিয়েছেন, শনিবার জেলা সদরের পালং থানার বিভিন্ন ইউনিয়নে গ্রাম পুলিশের ১০৬ জন সদস্যের মধ্যে শাড়ি ও লুঙ্গি বিতরণ করা হয়।  পুলিশ সুপার পুরুষ সদস্যদের হাতে লুঙ্গি ও নারী সদস্যদের হাতে উপহারের শাড়ি তুলে দেন।

পুলিশ সুপার এস. এম. আশরাফুজ্জামান সমকালকে বলেন,  গ্রাম পুলিশের সদস্যরা পুলিশের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে কাজ করে থাকে। থানা পুলিশের সঙ্গে গ্রাম পুলিশ বিশেষভাবে সম্পৃক্ত রয়েছে। তারা থানা পুলিশকে বিভিন্নভাবে তথ্য দিয়ে সাহায্য করে। এজন্যই তিনি ঈদ উপলক্ষে গ্রাম পুলিশের সদস্যদের উপহার দেওয়ার উদ্যোগ নেন।

পুলিশ সুপার বলেন, চলমান এই সংকটে  পুলিশ নিজস্ব উদ্যোগে দেশের প্রান্তিক পর্যায়ের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এরআগেও তিনি জেলা পুলিশের পক্ষ থেকে স্থানীয় মসজিদগুলোর ইমাম-মুয়াজ্জিনদের ঈদ উপহার পৌঁছে দেন। শরীয়তপুরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে লকডাউনে থাকা বা বাসায় চিকিৎসা নিচ্ছেন এমন ব্যক্তিদেরও ঈদ উপহার পাঠানো হয়।

শনিবার গ্রাম পুলিশ সদস্যদের হাতে ঈদ উপহার তুলে দেওয়ার সময় অতিরক্ত পুলিশ সুপার (সদর) তানভীর হায়দার শাওনসহ জেলা পুলিশ ও পালং মডেল থানার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)