ফিল্ডিংয়ে দাঁড়িয়ে হাতে থুতু দিলে কী হবে, প্রশ্ন ডু প্লেসির

২৩ মে ২০২০

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

করোনা পরবর্তী ক্রিকেটে আসতে যাচ্ছে কিছু পরিবর্তন। আইসিসি আগেই জানিয়েছে, বলে থুত দিয়ে ঘষা যাবে না। ঘাম দিয়ে উজ্জ্বল করতে হবে বল। এছাড়া ক্রিকেটের আরও কিছু নির্দেশনা দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

যেমন গা ঘেঁষাঘেঁষি করে উদযাপন করা যাবে না। আম্পায়ারকে জার্সি, ক্যাপ দেওয়া যাবে না ইত্যাদি। কারণ তাতে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়।

কিন্তু আইসিসির ওই নির্দেশনার পরও অনেক কিছু আছে যা ক্রিকেটারদের সুরক্ষা ঝুঁকির মধ্যে ফেলে দিচ্ছে। দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটার ফ্যাফ ডু প্লেসি তুলে দিলেন তেমনই একটি প্রশ্ন। অস্ট্রেলিয়ার সাবেক পেসার ব্রেট লির সঙ্গে ভিডিও আলাপে তিনি বলেন, আমরা যে স্লিপে দাঁড়িয়ে ক্যাচ ধরার জন্য হাতে থুতু দেই তার কী হবে? 

ব্রেট লি প্রশ্ন রেখে বলেন,  করোনা সুরক্ষার কারণে বলে থুতু দিয়ে ঘষার বিষয়ে আইসিসি কড়াকড়ি দিয়েছে। হয়তো কেউ কেউ দু-একবার এটা মাঠে করে ফেলবে। করণ অনেক বছরের অভ্যাস। তবে করোনার সংকটে এটা বন্ধ করা নিশ্চয় ভালো একটা উদ্যোগ।

জবাবে ডু প্লেসি বলেন, ‘আমি যখন স্লিপে ক্যাচ ধরার জন্য দাঁড়াই তখন হাতে থুতু দিয়ে নেই। এটা আমার একটা অভ্যাস। আপনি রিকি পন্টিংকে নিশ্চয় স্মরণ করতে পারবেন, তিনি মুখের কাছে হাতে নিয়ে থুতু নিয়ে ফিল্ডিংয়ে দাঁড়াতেন। তো এটার কি হবে।’   

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)