তানজীব-পূজার অন্যরকম এক গান

২২ মে ২০২০

বিনোদন প্রতিবেদক

ঈদ উপলক্ষে বিশেষ একটি মিউজিক্যাল ফিল্ম প্রকাশ করেছে প্রযোজনা প্রতিষ্ঠান সিএমভি। ধারণা করা হচ্ছে, এই ঈদের সবচেয়ে ব্যতিক্রমী প্রকাশনা হতে যাচ্ছে এটি।

তানজীব সারোয়ার ও পূজার গাওয়া ‘ফানুস’ নামের এই মিউজিক্যাল ফিল্মের প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন ইমরান খান ও নীপা। এতে ভিন্নরূপে দেখা মিলেছে দুই কণ্ঠশিল্পকেও।

‘ফানুস’ গানটির কথা-সুর করেছেন তানজীব সারোয়ার নিজেই। সংগীতায়োজন করেছেন বিবেক মজুমদার। আর জাদু-বাস্তবতাকে ঘিরে ভিডিওচিত্রটি তৈরি করেছেন তানভীর সেহজাদ। যে ভিডিওতে জাদু-বাস্তবতার গল্পের সঙ্গে উঠে এসেছে রাজস্থানের উট, মরুভূমি আর সেখানকার মানুষের বিচিত্র জীবনের চিত্র।

এই মিউজিক্যাল ফিল্ম প্রকাশের পর থেকে বিস্ময় প্রকাশ করে চলেছেন শ্রোতা, দর্শক ও সমালোচকরা। কারণ, এর আগে এমন ধারার কাজ সচরাচর দেখা যায়নি বাংলাদেশে। বিশেষ করে গানটির কথা-সুরের বৈচিত্র্য এবং ভিডিওটির লোকেশন ও গল্পভাবনা চমকে দেওয়ার মতো।  

তানজীব সারোয়ার বলেন, ‘মূলত পূজার অনুরোধেই গানটি আমি তৈরি করি। সে বলেছিল, একটু ভিন্নধারার কথা-সুরের কিছু করতে। আমিও সাহস পেলাম। এবং গানটা তৈরি করলাম। এটা আসলে মিশ্র রাগের ওপর তৈরি একটি গান। আমি বলবো, গান যেমন তেমন, এর ভিডিওটা হয়েছে সত্যিই বিস্ময়কর সুন্দর। আমার মনে হয়, প্রত্যেক শিল্পীরই এমন কিছু ব্যতিক্রম কাজ থাকা দরকার।’

এদিকে পূজা বলেন, ‘কাজটি প্রকাশের পর মিশ্র প্রতিক্রিয়া পাচ্ছি। এরমধ্যে অনেকেই বলছেন, গানটির কথা-সুর-ভিডিও সবই সুন্দর, কিন্তু কিছুই বুঝি না! হ্যাঁ, আমি এই প্রতিক্রিয়াই চেয়েছি। আমি চেয়েছি জনপ্রিয়তার পেছনে ছুটতে ছুটতে একটু থমকে দাঁড়াতে। চেয়েছি, এক্সপেরিমেন্টাল কিছু করে দেখাতে। সবার সহযোগিতায় আমি সেটা করার চেষ্টা করেছি এই গানটির মাধ্যমে।’

পূজা আরও জানান, তানজীব সারোয়ারের সঙ্গে শিগগিরই তার আরেকটি গানচিত্র মুক্তি পাবে। সেটি তৈরি হচ্ছে একেবারে জনপ্রিয় ধারাকে মাথায় রেখে। তবে সুযোগ পেলেই, তিনি ‘ফানুস’ ঘরানার এমন এক্সপেরিমেন্টাল কাজ করতে চান।  

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)