এক সাপের দুই মাথা দেখে অবাক বনকর্মীরা

০৮ মে ২০২০ | আপডেট: ০৮ মে ২০২০

অনলাইন ডেস্ক

ভারতের ওড়িশায় এক বিরল প্রজাতির সাপের সন্ধান মিলেছে। শরীর এক কিন্তু মাথা দুইটি। সাপটির দুটি মাথায় চারটি চোখ। জোড়া মুখ। আর তাতে জোড়া জিভও রয়েছে। দুটি মাথা সচল। দুটি মাথা আলাদাভাবে কাজ করে। এর অর্থ এই সাপটি যখন খাবারের খোঁজ করে তখন দুটি মস্তিষ্ক সক্রিয় থাকে।

জিনিউজের প্রতিবেদন বলছে, এহেন বিরল প্রজাতির সাপ দেখে হতবাক হয়েছেন বনকর্মীরাও। এর আগেও দুটি মাথার সাপ দেখা মিললেও তবে সেক্ষেত্রে দুটির মধ্যে একটি মাথা নিস্ক্রিয় ছিল। চিতিবোরা প্রজাতির এই সাপটির দুটি মস্তিষ্ক সমান তালে সক্রিয়। এসময়  সাপটিকে দেখে নিজের মোবাইল ফোনে ধারণ করে নেন বন দফতরের অফিসার সুশান্ত নন্দ।

সাপটি খাবারের সন্ধান পেলে দুটি মাথার লড়াই শুরু হয়ে যায়। খাবারের সামনে গিয়ে দুটি মাথার মধ্যে কে আগে সেটিকে খাবে তা নিয়ে দ্বন্দ্ব শুরু হয়। অর্থাত্ শরীর একটি হলেও মাথা দুটি আলাদাভাবে কাজ করে।

বন দফতরের অফিসার সুশান্ত নন্দ বলেন, দেনকিকোট অভয়ারণ্যে সংলগ্ন একটি বাড়ি থেকে সাপটিকে আমরা উদ্ধার করি। কেওনঝড় জেলায় এর আগে এমন সাপের দেখা মেলেনি। দুটি মাথার মধ্যে একটি একটু বেশি সক্রিয় থাকে। সর্পবিশারদ রাকেশ মোহালিক বলেছেন, দুটি মাথাই খাবারের জন্য লড়াই করে। এমন অবস্থায় সাপটি কতদিন নিজের অস্তিত্ব টিকিয়ে রাখতে পারবে তা নিয়ে সন্দেহ আছে। এটা বিরল ঘটনা।

গত বছর যুক্তরাষ্ট্রে দুটি মাথাওয়ালা একটি সাপ উদ্ধার করেছিল সেখানকার বন দফতরের কর্মীরা। উদ্ধারকারী দল সেই সাপটির নাম রেখেছিল ডাবল ডেভ। সেই সাপটিরও দুটি মাথাই সক্রিয় ছিল।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)