বিবিএ ইন এভিয়েশন ম্যানেজমেন্ট

৩০ ডিসেম্বর ২০১৯

ফারজানা আক্তার

বিবিএ ইন এভিয়েশন ম্যানেজমেন্ট হলো বিমানবন্দর, এয়ারলাইন্স, বিমান ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনায় চার বছরের অনার্স কোর্স। এখানে আট সেমিস্টার পড়াশোনা সম্পন্ন করে আপনি বিমানবন্দর অ্যাডমিনিস্ট্রেশন, অপারেশন, এয়ারলাইন্স মার্কেটিং, অ্যাকাউন্টিং, ফাইন্যান্স, এয়ার হোস্টেস, এয়ারলাইন্স অপারেশন, বিমানবন্দরে যাত্রী সেবা, ই-কমার্স, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, এয়ারলাইন্স ব্যবস্থাপনা, বিমানবন্দরে কাস্টমস, ই-টিকিটিংসহ, জিডিএস প্রোগ্রামে বিসিএস, সরকারি ও বেসরকারি সেক্টরে কাজ করতে পারবেন।

এখানে বিবিএর ৬০টি ক্রেডিট পড়াশোনা করবেন যা আপনাকে ব্যাংক, মোবাইল অপারেটর কোম্পানি, বীমা, বিক্রয় ও বিপণন, বিসিএস, সরকারি ও বেসরকারি সেক্টরে সব ধরনের চাকরি পেতে সুযোগ দেবে। তাছাড়া মধ্যপ্রাচ্যের এয়ারলাইন্স এমিরেটস এয়ারলাইন্স, কাতার এয়ারলাইন্স, গালফ এয়ার, কুয়েত এয়ারওয়েজ, ওমান এয়ার, সাউদিয়া এয়ারলাইন্স ও অন্য যে এয়ারলাইন্সগুলো বাংলাদেশে ফ্লাইট অপারেট করে, সেগুলোতে রয়েছে কাজ করার সুযোগ।

আমাদের দেশের প্রেক্ষাপটে এই সেক্টরে দিন দিন ক্যারিয়ার প্রসারিত হচ্ছে। কারণ সময়টা প্রযুক্তির। এই মুহূর্তে এভিয়েশন সেক্টরে বিপুল দক্ষ লোকের অভাব দেখা যাচ্ছে। তাই এখানে ক্যারিয়ার গড়ে তোলার এটাই আদর্শ সময়। বিশ্ব এগিয়ে যাচ্ছে প্রযুক্তির ওপর ভর করে। প্রাতিষ্ঠানিক পর্যায়ে উচ্চশিক্ষার ক্ষেত্রে প্রযুক্তি ও প্রকৌশলে বিদ্যমান বিভিন্ন বিষয়ের সঙ্গে সম্প্রতি যুক্ত হয়েছে বেশকিছু বিষয়। এর মধ্যে অন্যতম হলো, বিএসসি ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং। প্রকৌশল বিদ্যায় এ বিষয়ে এয়ারক্রাফটের বিভিন্ন যন্ত্রাংশের নির্মাণ, রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনা সম্পর্কে হাতেকলমে ধারণা দেওয়া হয়ে থাকে। দেশে বিএসসি ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করার সুযোগ রয়েছে কলেজ অব এভিয়েশন টেকনোলজিতে। উত্তরার ১১ নম্বর সেক্টরের রোড-২, বাড়ি-১৪-এ রয়েছে এই কলেজ। আরও জানতে ০১৯২৬৯৬৩৬৫৩ নম্বরে যোগাযোগ করতে পারেন। বিবিএ (অনার্স) ইন এভিয়েশন ম্যানেজমেন্ট হলো অনার্স কোর্স, যা মূলত যে কোনো বিভাগ থেকে এইচএসসি বা 'এ' লেভেল পাসকৃত শিক্ষার্থীরা করতে পারবেন। ৪ বছরে ৮ সেমিস্টার। বিবিএ (অনার্স) ইন এভিয়েশন ম্যানেজমেন্ট ও বিএসসি (অনার্স) ইন অ্যারোনটিক্যাল ও এভিয়েশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)