বুয়েটে আন্দোলনের জের

ঢাবি কর্তৃপক্ষের একগুচ্ছ নতুন সিদ্ধান্ত

১০ অক্টোবর ২০১৯

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বুয়েটে আবরার ফাহাদের মৃত্যুতে আন্দোলনের ঘটনায় এবার নড়েচড়ে বসেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নিয়েছে একগুচ্ছ নতুন সিদ্ধান্ত। এর মধ্যে রয়েছে মাস্টার্স পরীক্ষা সমাপ্ত হওয়ার ১৫ দিনের মধ্যে ঢাবি শিক্ষার্থীদের হল ত্যাগ করতে হবে।

আরও সিদ্ধান্ত হয়েছে, হল প্রশাসন প্রথম বর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে শূন্য আসনে সিট বরাদ্দ করবে এবং কোনো শিক্ষার্থী হল প্রশাসনের অনুমতি ছাড়া হলে উঠতে ও অবস্থান করতে পারবে না। কেউ এর ব্যত্যয় ঘটালে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ছাড়া হলের যেসব কক্ষে অধিকসংখ্যক শিক্ষার্থী

অবস্থান করেন, সেখানে বাঙ্ক বেড (একটির ওপর আরেকটি শয্যা) স্থাপনের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য ঢাবি এবং বুয়েটের বিশেষজ্ঞদের নিয়ে কমিটি গঠন করা হয়েছে।

গতকাল বুধবার সন্ধ্যায় উপাচার্য ভবনে প্রভোস্ট কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ঢাবি ক্যাম্পাসে বা হলগুলোতে কোনো মাদকসেবী, মাদককারবারি, মাদকাসক্ত এবং সন্ত্রাসী অবস্থানের সুনির্দিষ্ট তথ্য জানা থাকলে তা অবিলম্বে সংশ্নিষ্ট হলের প্রভোস্ট ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে অবহিত করতে সভা থেকে শিক্ষার্থীদের এবং সংশ্নিষ্ট সবার প্রতি অনুরোধ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শিক্ষার্থীদের অধ্যয়নের সুবিধার্থে কেন্দ্রীয় লাইব্রেরির সময়সীমা এরই মধ্যে রাত ৯টা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। প্রয়োজনে কেন্দ্রীয় লাইব্রেরির সময়সীমা আরও বৃদ্ধি এবং বিভাগীয় সেমিনার লাইব্রেরির সময়সীমাও বৃদ্ধি করার বিষয়টি বিবেচনাধীন রয়েছে।

প্রভোস্ট কমিটির সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। সভায় বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদের 'নির্মম' হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জ্ঞাপন এবং ওই হত্যাকাণ্ডে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি জানানো হয়।







© সমকাল 2005 - 2019

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭ (প্রিন্ট পত্রিকা), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) । ইমেইল: [email protected]