ধীরগতির ইউটিউব?

১৭ সেপ্টেম্বর ২০১৯

আল আমীন হাসান

অধিকাংশ ইন্টারনেট ব্যবহারকারীই ভিডিও দেখার জন্য ইউটিউবকে বেছে নেয়। শিক্ষা,বিনোদন থেকে শুরু করে নানা ধরনের ভিডিও রয়েছে ইউটিউবে। ফলে ইউটিউব হয়ে উঠেছে ইন্টারনেট ব্যবহারকারীদের প্রাত্যহিক সঙ্গী। তবে ইন্টারনেটের গতিসহ নানা কারণে ঠিকঠাক ইউটিউব ভিডিও উপভোগ করা যায় না। ভিডিও চলতে চলতে মাঝপথে বাফারিং শুরু হয়। ইন্টারনেট সংযোগ ঠিক থাকলেও ভিডিও চালু হতে সময় ক্ষেপণ হয়।

ইন্টারনেটের ধীরগতি ছাড়াও কয়েকটি কারণে ইউটিউবে বাফারিং হতে পারে। এ সমস্যার সমাধানে ইউটিউবে জমে থাকা ক্যাশ ডাটা পরিস্কার কিংবা ইউটিউব প্রিমিয়ার সেবা নেওয়া যেতে পারে।

ক্যাশ ডাটা মুছতে হলে

স্মার্টফোন, ট্যাবলেট পিসি, ল্যাপটপ কিংবা ডেস্কটপ যেটাই হোক না কেন, চালু করে ক্রোম ব্রাউজার ওপেন করতে হবে। এবার অপশন মেন্যু ট্যাপ করতে হবে। এজন্য মোবাইল ডিভাইস হলে হিস্টোরি থেকে ক্লিয়ার ব্রাউজিং ডাটা; ডেস্কটপ কিংবা ল্যাপটপ হলে মোর টুলস অপশন থেকে ক্লিযার ব্রাউজিং ডাটা অপশন চাপতে হবে। অ্যান্ড্রয়েড, ম্যাক এবং পিসি ব্যবহারকারী হলে ডাটা মোছার জন্য সময়সীমা নির্বাচন করে নিতে পারেন। তবে এ সুবিধাটি আইফোনে পাওয়া যাবে না। এখান থেকে কুকিস ও সাইট ডাটা এবং ক্যাশ ইমেজেস ও ফাইল নির্বাচন করতে হবে। এবার ক্লিয়ার ডাটা অপশনে ট্যাপ করতে হবে।

ভিডিও কোয়ালিটি বৃদ্ধিতে

ইউটিউবের ভিডিও কোয়ালিটি বাড়াতে স্ট্ক্রিনের একেবারে নিচে ডান দিকে অথবা উপরে ডান দিকে গিয়ার আইকনে ক্লিক করতে হবে।

ইউটিউবে দ্রুত ভিডিও চালু করতে লো রেজ্যুলেশন অপশনে বেছে নিতে পারেন। সুবিধাটি ডেস্কটপ কম্পিউটারেও পাওয়া যায়।

ইউটিউব প্রিমিয়াম সাবস্ট্ক্রাইব

ইউটিউবে এরপরও ভিডিও দেখতে সমস্যা হলে 'ইউটিউব প্রিমিয়াম' সেবাটি সাবস্ট্ক্রাইব করে নিতে পারেন। এতে আপনি সহজেই ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন। অফলাইনে সেভ করে পরে দেখতে পারবেন। বিজ্ঞাপন দেখার বাড়তি ঝামেলা থেকেও মুক্ত থাকবেন।

এছাড়া প্রযুক্তি জ্ঞান আছে কিন্ত অনেক দক্ষ নয় এমন ব্যবহারকারীদের জন্যও রয়েছে বিকল্প সুবিধা। এজন্য ইউটিউবে রয়েছে 'স্ট্যাটস ফর নার্ডস' শীর্ষক বিশেষ ফিচার। এ ফিচার থেকে ব্যবহারকারী দেখে নিতে পারবেন ইন্টারনেটের গতি, বাফারিং এবং নেটওয়ার্কের আপডেট। ফিচারটি সমাধান না দিলেও সমস্যার কারণ সম্পর্কে ধারণা পেতে সহযোগিতা করবে। ফিচারটি পেতে ডেস্কটপে ইউটিউব চালু করে স্ট্ক্রিনের ডানদিকে 'স্ট্যাটস ফর নার্ডস' অপশনে ক্লিক করতে হবে। এবার স্ট্ক্রিনের পপ-আপ উইন্ডোতে নেটওয়ার্ক স্পিড, ফ্রেমম, অপশনাল রেজ্যুলেশন, নেটওয়ার্ক অ্যাক্টিভিটি, বাফার হেলথসহ বেশ কিছু অপশন প্রদর্শিত হবে। ইউটিউব অ্যাপেও একইভাবে দেখা যাবে। আইফোনে ইউটিউবের সেটিংস অপশন থেকে 'এনাবেল স্টাটস ফর নার্ডস' এবং অ্যান্ড্রয়েডে 'জেনারেল ও এনাবেল স্টাটস ফর নার্ডস' চালু করতে হবে।

© সমকাল 2005 - 2019

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭ (প্রিন্ট পত্রিকা), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) । ইমেইল: [email protected]