ঈদ সকালের অপেক্ষা

০৬ আগস্ট ২০১৯

ঈদ সকালে বাবা-মা কিংবা ভাইয়া-আপুদের চমকে দিতে চাও? কিন্তু কীভাবে যে চমকে দেবে, বুঝতে পারছো না? চিন্তা করো না! সেই বুদ্ধি তোমাদের দিচ্ছেন শাহনেওয়াজ টিটু

সাদা কাগজের জাদু!

একটা সাদা কাগজ নাও। তারপর সেটির এক কোণায় নিজের মতো করে এঁকে ফেলো যাকে চমকে দিতে চাও তার ছবি। তারপর রঙ করে দাও ছবিটাতে। আর কাগজটার মাঝখানে 'বাবা-মা, ভাইয়া-আপু, তোমাকে ভালোবাসি'- এই কথাটি লিখে দাও রঙ-পেন্সিলে। তারপর? তারপর মজার মজার ড্রয়িং করে ফেলো কাগজের বাকি জায়গাটুকু জুড়ে। কী, হয়ে গেলো তো কার্ড? এবার?

এবার ঈদের সকালে বা আগের রাতে, বাবার শার্টের পকেটে কিংবা প্রিয় মানুষটির পছন্দের জায়গায় লুকিয়ে রেখে দাও কার্ডটি। সকালে বড়রা সেটির খোঁজ পেলে কতো যে খুশি হবেন!

একটু ঢঙ

এদিন ঘুম থেকে আগে ওঠার চেষ্টা করবে। তারপর বড়রা যতোক্ষণ ঘুম থেকে উঠবেন না, ততোক্ষণ আদুরে বিড়াল ছানার মতো তাদের গায়ের সঙ্গে লেগে থাকো। তারা খেতে বসলে খেতে বসবে, ব্রাশ করতে গেলে ব্রাশ করবে। কখনো তাদের সঙ্গ ছাড়বে না। নিশ্চয়ই তারা এক সময় অবাক হয়ে জানতে চাইবেন, 'কী হয়েছে, বাবু?' তখন তোমার বলার কোনো দরকার নেই, আজ যে ঈদের সকাল। বরং একটু ঢঙ করে বলে দিও, 'এমনি এমনি! তোমার সঙ্গে সঙ্গে থাকতেই বেশি ভালো লাগছে।'

আদুরে ছানা

বড়রা তোমার গলায় যে ছড়াটি কিংবা যে গানটি শুনতে ভালোবাসেন, সুযোগ পেলেই তাদের শুনিয়ে শুনিয়ে সেটি আওড়াতে বা গাইতে থাকো। কিংবা তারা যে ধরনের দৃশ্য পছন্দ করেন, তেমন দৃশ্যের কয়েকটি ছবি এঁকে, তাদের দেখিয়ে জানতে চাও, 'কোনটা বেশি সুন্দর, বলো তো?' দেখবে, তারা খুব খুশি হয়ে গেছেন। ওহ, আরেকটা কথা, তারা যা একদম পছন্দ করেন না, তেমন কিছু আজকের দিনে করতে যেও না যেন।

ঈদ সালামি

যার কাছ থেকে সালামি পাও তার পায়ে পায়ে ঘোরার দরকার নেই। বড়রা এমনিতেই ছোটদের খোঁজে। আর সকালে যদি তাদের মন ভালো করে দিতে পারো তবে তো কথাই নেই। ঈদ সালামির কপালই খুলে যাবে!

মায়ের পাশে

সারাদিন তো তোমরা অনেক ব্যস্ত থাকবে। তাই বলে মাকে ভুলা চলবে না। দিনে যদি সময় করতে নাও পারো; তবু সকালে ঘুম থেকে উঠে মায়ের কাছ থেকে সারাদিনের পরিকল্পনা জেনে নাও। চাইলে তুমি নিজ থেকেই বলে দাও যে, আজ সারাদিন কী কী করতে চাও তুমি। আর টুক করে মায়ের কপালে ঈদের আগাম শুভেচ্ছাটা তুমিই মাকে দিয়ে দিও।

রাগ করে না...

যদি কখনো কোনো কারণে বড়দের সঙ্গে রাগারাগি হয়ে থাকে, যদি কোনোদিন তোমার কোনো আচরণে তারা মনে কষ্ট পেয়ে থাকেন, তাহলে এই সকালে সেই কষ্ট, সেই অভিমান ভুলিয়ে দেওয়ার জন্য এক অপূর্ব সুযোগ। এক কাজ করো, তাদের গলা জড়িয়ে আদর করে বলো, 'আমার ভুল হয়ে গেছে। তুমি রাগ করে থেকো না, প্লিজ!' হ

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)